বিদেশি নাগরিক আইনে সাজা হল রোহিঙ্গা নারীর

6

বিদেশি নাগরিক আইনে সাজা হল এক রোহিঙ্গা নারীর। তার নাম নুর আয়েশা (২৭)। ৬ হাজার ইয়াবাসহ গত বছরের ৩১ জুলাই ফিরিঙ্গিবাজার এলাকা থেকে গ্রেপ্তার হয়েছিলেন এ নারী। গতকাল বুধবার মহানগর হাকিম হোসাইন মোহাম্মদ রেজা তাকে ৩ বছর সশ্রম কারাদন্ড দেন। একইসাথে ১ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন এ বিচারক।
রায়ের আগে ওই নারীর কাছে নিজের দোষ স্বীকারের ব্যাপারে বিচারক জিজ্ঞাসা করলে তিনি দোষ স্বীকার করে নেন।
আদালত সূত্রে জানা যায়, ২০১৯ সালের ৩১ জুলাই নগর গোয়েন্দা পুলিশের একটি দল ফিরিঙ্গিবাজার থেকে নুর আয়েশা ও আবদুল বারেক নামে দুইজনকে ১০ হাজার ইয়াবাসহ গ্রেপ্তার করে। এরপর কোতোয়ালী থানায় মামলা হয়। মামলাটি তদন্ত করে পুলিশ অভিযোহপত্র দেয় একই বছরের ১৯ অক্টোবর। এর মধ্যে গতকাল মামলাটিতে অভিযোগ গঠনের দিনে আসামি নুর আয়েশার কাছে দোষ স্বীকারের আহŸান জানান আদালতের বিচারক। এসময় আদালতে উপস্থিত আয়েশা নিজের দোষ স্বীকার করে নিলে আদালত তাকে ৩ বছর সশ্রম কারাদন্ড ও জরিমানা আদেশ দেন। একই ঘটনায় অপর আসামি বারেকসহ আরেকটি মামলা (মাদক) ৩য় যুগ্ম মহানগর আদালতে বিচারাধীন রয়েছে। গতকাল বিদেশি নাগরিক আইনে দায়ের করা মামলায় আয়েশা সাজা পেলেন।
এ বিষয়ে ওই আদালতের এপিপি এডভোকেট মোহাম্মদ ওসমান উদ্দিন জানান, মামলায় আসামির বিরুদ্ধে আনা অভিযোগ আদালতে প্রমাণ হয়েছে। এ কারনেণ তাকে উল্লেখিত সাজা ও জরিমানা প্রদান করা হয়েছে।