বিদায়ী সপ্তাহে শেয়ারের দাম বেড়েছে

24

চারদিন উত্থান আর একদিন সূচক পতনের মধ্য দিয়ে নতুন বছরের আরো একটি সপ্তাহ পার করলো দেশের পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে (২০-২৪ জানুয়ারি) উভয় বাজারে সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এসবের ফলে দুই পুঁজিবাজারে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ১৫ হাজার ৪১৬ কোটি টাকা। এর মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ৭ হাজার ৮২০ কোটি ৫০ লাখ ১৭ হাজার ৩৩২ টাকা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ৭ হাজার ৫৯৬ কোটি ৮৯ লাখ ৩ হাজার টাকা।
ডিএসইর তথ্য মতে, বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ১৩৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১৬০টির, কমেছিলো ১৭০টির এবং অপরিবর্তিত ছিলো ১৮টি কোম্পানির শেয়ারের দাম।
ফলে তিন সূচক পথচলা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৯ পয়েন্ট এবং ডিএসইএস ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২১ পয়েন্টে দাঁড়িয়েছে। বেশির ভাগ শেয়ারের দাম ও সূচক বাড়লেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ কমেছে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৪ হাজার ৮২৭ কোটি ৭৪ লাখ ৪১ হাজার ২৭১ টাকা। বার্তা সংস্থার খবর