সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন ডিবেট চ্যাম্পিয়নশীপ উদ্বোধন

বিতর্কের মাধ্যেমে যৌক্তিক মানুষ খুঁজে নিতে হবে : ওয়াসিকা আয়শা খান

9

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ও ইপিলিয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেইলর এর পৃষ্ঠপোষকতায় চট্টগ্রামে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে উন্মুক্ত বিতর্ক প্রতিযোগিতা ‘সেইলর দৃষ্টি চিটাগাং ওপেন’। জাতীয় পর্যায়ের প্রাক্তন ও বর্তমান বিতার্কিকদের অংশগ্রহণে এ ধরণের বিতর্ক প্রতিযোগিতা এই প্রথমবারের মত অনুষ্ঠিত হচ্ছে।
গতকাল সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতা উদ্বোধন করেন সরকারি হিসেব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি। অনুষ্ঠানে অতিথি ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু। দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুলের সভাপতিত্বে বক্তব্য দেন দৃষ্টির সহ সভাপতি ও প্রতিযোগিতা আহবায়ক বনকুসুম বড়–য়া নুপুর, দৃষ্টি সাধারণ সম্পাদক সাবের শাহ, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন মুন্ন ও সাংগঠনিক সম্পাদক কাজী আরফাত।
ওয়াসিকা আয়শা খান এমপি বলেন, দৃষ্টি এখন উজ্বল তারুণ্যে, তারা গত ২৭ বছর ধরে চট্টগ্রামের সাংস্কৃতিক অংগনকে দেশবাসীর সামনে নানা আয়োজনের মাধ্যমে তুলে ধরেছে। সেই স্বৈরাচারি বিরোধী আন্দোলন থেকে আজ পর্যন্ত তাদের সকল কর্মকাÐে দেশের প্রতি ভালোবাসার প্রতিফলন ঘটেছে। তিনি বলেন, বিতর্ক যারা করে তারা কখনো পুরোনো হয় না, তাদের শুভবুদ্ধির চর্চা সারা জীবন থাকে। বিতর্কের মাধ্যেমে আমাদের যৌক্তিক মানুষ খুঁজে নিতে হবে। স্বাধীনতার ঘোষণা নিয়ে এবং স্বাধীনতার শহীদদের সংখ্যা নিয়ে যেভাবে কুতর্কে আমাদের কেউ কেউ লিপ্ত থাকে তা থেকে বের হয়ে নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে হবে। নাট্যজন সাইফুল আলম বাবু বলেন, পাওয়া না পাওয়ার হিসেব না করে আমাদের নতুন প্রজন্মকে এগিয়ে যেতে হবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে।
দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল বলেন, দৃষ্টি চট্টগ্রাম সবসময় নতুন কিছু করার জন্য অপেক্ষায় থাকে। এই বিতর্ক আযোজন তার একটি উৎকৃষ্ট উদাহরণ। দেশের সেরা বিতার্কিকদের সাথে একই দলে হয়ে বিতর্ক করছে নতুন বিতার্কিকরা।
জাতীয় পর্যায়ের ১৬ জন প্রাক্তন বিতার্কিক ও বর্তমানের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৫৬ জন বিতার্কিকদের সমন্বয়য়ে ২৪টি দল এই উন্মুক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। বাংলানিউজ২৪.কম ও এশিয়ান টেলিভিশনের সহযোগিতায় এই প্রতিযোগিতায় অনলাইন আবেদনের মাধ্যমে প্রাপ্ত ৮০টি দল হতে নির্বাচিত ২৪টি দল নিয়ে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ২দিনব্যাপি এই প্রতিযোগিতার সমাপনি অনুষ্ঠান আজ বিকাল ৫টায় নগরীর বারগুউজ টাউন রেস্টুরেন্ট এ অনুষ্ঠিত হবে। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ, শিক্ষাবিদ সাফিয়া গাজী রহমান, বাংলানিউজ ২৪.কমের ব্যুরো এডিটর তপন চক্রবর্তী ও শিল্প উদ্যোক্তা মঞ্জুরুল হক। বিজ্ঞপ্তি