বায়েজিদে ঝুঁকিপূর্ণ ৫০ বসতি উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক

39

পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসনের অভিযানে ৫০টি ঘর ভেঙে দেওয়া হয়েছে। বায়োজিদ বোস্তামী থানার মিয়ার পাহাড়ে এ অভিযান পরিচালনা করা হয়।
জেলা প্রশাসনের পাহাড় ব্যবস্থাপনা কমিটির নির্দেশনায় এ উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মনসুর।
তিনি বলেন, আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে বায়েজিদের মিয়ার পাহাড়ে অভিযান পরিচালনা করা হয়েছে। সরে যাওয়ার নির্দেশনার পরেও ঝুঁকিপূর্ণ পাহাড় ও পাহাড়ের খাদে তারা বসবাস করছিলো। অভিযানে ৫০টি বসতঘর ভেঙে দেওয়া হয়েছে, দেড় শতাধিক ঘরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে এবং একটি পানির পাম্প নষ্ট করে দেওয়া হয়েছে। আমাদের এ উচ্ছেদ অভিযান চলবে।মূলত বর্ষা মৌসুমে পাহাড়ধসে প্রাণহানিসহ যেকোনো অপ্রীতিকর ঘটনা থেকে লোকজনকে বাঁচাতে এ উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি।
অভিযানে কাট্টলি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জোবায়ের আহম্মেদ, পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জিয়াউল হক মীর, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরিনা মুস্তাফা এবং চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাব্বির রহমান সানি, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, সিটি কর্পোরেশনের প্রতিনিধি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের প্রতিনিধি, নগর পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা সহযোগিতা করেন।