আন্তর্জাতিক নারী দিবস

বান্দরবান ও কাপ্তাইয়ে মানববন্ধন

বান্দরবান, লামা ও কাপ্তাই প্রতিনিধি

23

বান্দরবান : ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্য নিয়ে বান্দরবানে ৮মার্চ আর্ন্তজাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধনে জেলার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শত শত নারীরা অংশ নেয়। পরে জেলা প্রশাসনের সভা কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম। এসময় অন্যদের মধ্যে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আতিয়া চৌধুরী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর নির্বাহী প্রকৌশলী আবু তালেব চৌধুরী, জেলা সমাজ সেবা বিভাগের উপ পরিচালক মিল্টন মুহুরী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শিলাদিত্য মুৎসুদ্দিসহ জেলা প্রশাসনের কর্মকর্তাগণ ও নারীরা উপস্থিত ছিলেন।
এদিকে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম বলেন, সমাজ তথা দেশের অগ্রগতির জন্য নারীর উন্নয়নের কোনো বিকল্প নেই। নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা কিছু কমে আসলেও এখন নতুন পন্থায় নির্যাতন হচ্ছে। প্রত্যেককে বুঝতে হবে নারীর প্রতি সহিংসতা বা নির্যাতন করলে দেশ পিছিয়ে যাবে। তাই দেশ ও দশের উন্নয়নের জন্য নারীর কল্যাণ ও অগ্রগতির জন্য আমাদের কাজ করতে হবে। তিনি আরোও বলেন,বর্তমান যুগ পুরুষের সাথে সাথে নারীরাও এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের সকল অফিসে কিংবা যে কোন কাজে নারীরা সফল ভাবে কাজ করে যাচ্ছে। এসময় তিনি নারীদের সকল কাজে তাদের পাশে থেকে উৎসাহ দেয়ার জন্য অনুরোধ জানান।
অপরদিকে জেলার থানচিতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, নারী ফোরাম, শিশু ও মহিলা বিষয়ক বিভাগের যৌথ আয়োজনে বুধবার সকালে উপজেলা প্রশাসনে চত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবুল কালাম। অন্যান্যদের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল হক (মৃদুল), উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.কাজী আশরাফুল ইসলাম, কৃষি কর্মকর্তা সুদর্শন সিকদার, সমাজসেবা কর্মকর্তা সত্যজিৎ মজুমদার, মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ে অফিস সহকারী এমরান হোসেন, নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী বকুলী মার্মাসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
কাপ্তাই : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কাপ্তাই মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে বুধবার কাপ্তাই-চট্টগ্রাম সড়কে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী- পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানববন্ধনে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ, উপজেলা আ.লীগের সভাপতি অংসুছাইন চৌধুরী, কর্ণফুলি সরকারি কলেজের অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহমেদ, কাপ্তাই ইউপি চেয়ারম্যান আব্দুল লতিফ, মৎস্য কর্মকর্তা সঞ্চয় দেবনাথ, উপজেলা মুুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী, তথ্য কর্মকর্তা মো. হারুন, সমাজসেবা কর্মকর্তা সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা সিথি চাকমা, তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানাসহ সরকারি কর্মকর্তা, স্কুল কলেজের শিক্ষক শিক্ষার্থী, এনজিও কর্মী, সাংবাদিকসহ মানববন্ধনে নানা শ্রেণী পেশার মানুষজন অংশ নেন। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সিথি চাকমা জানান, নারীদের সামনে এগিয়ে নেবার জন্য সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য প্রতিষ্ঠান এবং ব্যক্তিবর্গ এগিয়ে আসলে সমাজে নারী পুরুষের বৈষম্য থাকবে না।
লামা : ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’-এ শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবানের লামা উপজেলায় ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন উপলক্ষে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা পরিষদ চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত মানববন্ধনে স্কুল, কলেজ, মাদ্রাসা ছাত্রী ও সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার দুই শতাধিক নারী-পুরুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন। মানববন্ধনে উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি, মহিলা বিষয়ক কর্মকর্তা সাহেলা পারভিন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান, নারী নেত্রী খালেদা বেগম ও এনজেড একতা মহিলা সমিতির প্রতিনিধি পারভিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন। মহিলা বিষয়ক কর্মকর্তা সাহেলা পারভিন বলেন, দিবসটি উদ্যাপন উপলক্ষে আগামী ৮ ও ৯ মার্চ এ দুদিন ব্যাপী স্থানীয় টাউন হলে আন্তর্জাতিক নারী উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে।