বাণিজ্য বাধা দূর করতে ইইউ-বাংলাদেশ সংলাপ

19

বাণিজ্য বাধা কমাতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও বাংলাদেশের মধ্যে সংলাপ শুরু হয়েছে। রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘৬ষ্ঠ ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শুরু হয়। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ব্যবসা-বাণিজ্যের পরিবেশ নিয়ে ৬ষ্ঠ রাউন্ডের সভায় সভাপতিত্ব করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এতে ইইউ’র রাষ্ট্রদূত রেনিসি তেরিংকসহ আটটি দেশের রাষ্ট্রদূত এবং ইইউ বিজনেস সেক্টরের নেতারা উপস্থিত রয়েছেন।
সংলাপে বাংলাদেশের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. জাফর উদ্দিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত রয়েছেন।
গত ২৮ এপ্রিল একই স্থানে ৫ম বিজনেস ক্লাইমেট ডায়ালগ অনুষ্ঠিত হয়। ওই ডায়ালগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাণিজ্যিক ক্ষেত্রে চলমান সমস্যা চিহ্নিত করে তা যুক্তিসঙ্গত সমাধানের জন্য গঠিত ৫টি ওয়ার্কিং গ্রুপ করা হয়েছে। ‘ইইউ-বাংলাদেশ ৬ষ্ঠ বিজনেস ক্লাইমেট ডায়ালগ’ শীর্ষক সংলাপে এসব গ্রুপকে যুক্তিসঙ্গত সমাধানের সুপারিশ দিতে বলা হয়েছে। ডায়ালগে সেসব সুপারিশের বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
২০১৬ সালের ২২ মে প্রথম ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ হয়। ওই ডায়ালগে ফলপ্রসূ আলোচনার পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট বিষয় ও সেক্টরভিত্তিক পাঁচটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়। কাস্টমস, ফার্মাসিউটিক্যাল, ট্যাক্স, ফাইন্যান্সিয়াল ফ্লোস এবং বিনিয়োগ বিষয়ক ওয়ার্কিং গ্রুপের সংশ্লিষ্ট সেক্টরের সমস্যা চিহ্নিত করে এবং তা সমাধানের উপায় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবের আলোকে ইতোমধ্যে ৫টি ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে। বার্তা সংস্থার খবর