দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক

বাংলাদেশি কর্মী নেওয়ার আশ্বাস মালয়েশিয়ার

9

মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশিদের জন্য শিগগিরই সচল হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দুই দেশের প্রতিনিধিরা। গতকাল মঙ্গলবার মালয়েশিয়ার স্থানীয় সময় দুপুর আড়াইটায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের পৃথক দুই বৈঠকে এই আশাবাদ ব্যক্ত করা হয়।
বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. রাশেদুজ্জামান।
বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ, মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মি. তান শ্রি দাতো সেরি উতামা (ড.) মহিউদ্দিন ইয়াসিন এবং মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারান।
বৈঠক সূত্রে জানা যায়, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার শিগগিরই উন্মুক্ত হবে বলে আশাবাদ ব্যক্ত এবং নীতিগতভাবে একমত পোষণ করেছে উভয়পক্ষ। এছাড়াও বৈঠকে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় নিয়েও আলোচনা হয়েছে।
বর্তমানে স্থগিত থাকা শ্রমবাজারকে উন্মুক্তকরণের প্রসঙ্গে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদকে আশ্বস্ত করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী তান কুলাসেগারান। তিনি আরও জানান, নতুন শ্রমিক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্তকরণের পথে। খুব শিগগিরই বিষয়টি মন্ত্রিপরিষদে উত্থাপিত হবে।
বৈঠকে দুই দেশের দ্বিপাক্ষিক যৌথ ওয়ার্কিং গ্রুপ এর সভার প্রস্তাব করা হয়েছে। শ্রমবাজারে সচল করার বিষয়ে করণীয় নিয়ে এই বৈঠক আগামী ৩০ অথবা ৩১ মে’র সভায় নির্ধারণ করা হবে বলে জানা গেছে।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন মালয়েশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মুহ. শহীদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহিন, উপসচিব আবুল হোসেন, দূতাবাসের শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিনসহ মালয়েশিয়ার মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। খবর বাংলা ট্রিবিউনের