বাংলাদেশকে ইনিংস পরাজয়ের হুমকি দিয়ে গেলেন সামারাবিরা

36

বাংলাদেশের চেয়ে ৯ রানে পিছিয়ে আছে শ্রীলঙ্কা। কিন্তু হাতে আছে ৭টি উইকেট। স্পষ্টতই বড় লিডের দিকে এগিয়ে যাচ্ছে দলটি। আর তা করতে পারলে ইনিংস ব্যবধানে জয় অসম্ভব নয়। কারণ শেষ দুই দিনে উইকেট থেকে ভালো সুবিধাই পাবেন স্পিনাররা। তৃতীয় দিনে তার কিছুটা প্রমাণও মিলছে। সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কার ব্যাটিং কোচ থিলান সামারাবিরা জানালেন তাদের দলে আছেন প্রতিষ্ঠিত তিন জন স্পিনার। ইঙ্গিতটা স্পষ্ট। পরোক্ষ হুমকিই বটে।
নিজেদের প্রথম ইনিংসে ৫১৩ রান করেছিলো বাংলাদেশ। তৃতীয় দিন শেষে তাদের সংগ্রহ ৫০৪ রান। উইকেট পড়েছে মাত্র ৩টি। তার উপর টাইগারদের ভোগান্তি বাড়িয়ে উইকেটে দারুণ সেট হয়ে অপরাজিত আছেন রোশেন সিলভা ও অধিনায়ক দীনেশ চান্দিমাল। এ ভোগান্তি আরও বাড়াতে চান বললেন সামারাবিরারা, ‘আমাদের কিন্তু তিন জন দারুণ স্পিনার আছে।’
অর্থাৎ বেশ বড়সড় লিডই চাই লঙ্কানদের। এরপর বাকিটা তুলে দিয়ে চান স্পিনারদের হাতে। আর তা করতে চাইবেনই না কেন? বাংলাদেশকে পেলেই যে জ্বলে ওঠেন রঙ্গনা হেরাথ। টাইগারদের বিপক্ষে এর আগে ৯ টেস্ট খেলে উইকেট নিয়েছেন ৪৪টি। প্রথম ইনিংসেও পেয়েছেন ৩টি। আছেন দিলরুয়ান পেরেরা ও লক্ষণ সান্দাকানের মতো কার্যকরী স্পিনার। ব্যাটিং স্বর্গে প্রথম ইনিংসে তিন স্পিনার নিয়েছেন ৬টি উইকেট। তাই দ্বিতীয় ইনিংসে আরও ভয়ংকর হয়ে উঠবেন আশা করতেই পারে লঙ্কান শিবির।