বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী ফুটবল টুর্নামেন্টের জার্সি উম্মোচন

7

ক্রীড়া প্রতিবেদক

বৈশ্বিক মহামারী করোনার থাবায় লন্ডভন্ড বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ধীরে ধীরে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। রাজধানীর ক্রীড়াঙ্গন সচল না হলেও চালু করার তৎপরতার লক্ষণ দেখা যাচ্ছে। তবে ঐতিহ্য অক্ষুন্ন রেখে সবার আগে চট্টগ্রাম-কথাটি জাতীয় ক্রীড়াঙ্গনে আরেকবার প্রমাণ করার ক্ষেত্রে অনেকদূর এগিয়ে গেছে আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বাধীন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা (সিজেকেএস)।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সিজেকেএস আয়োজিত মুজিব শতবর্ষ ফুটবল টুর্নামেন্ট আগামী ৯ অক্টোবর থেকে এম এ আজিজ স্টেডিয়ামে শুরু হচ্ছে যার প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।
স্বাধীনতা পরবর্তী সিজেকেএস’র প্রয়াত চার সাধারণ সম্পাদক ডা. কামাল এ খান, রফিক আহমেদ চৌধুরী, এম.এ তাহের পুতু ও এস এম কামাল উদ্দিন এর নামে চারটি দল অংশ নিচ্ছে এ টুর্নামেন্টে। ইতিমধ্যেই জাতীয় দল, বি লিগ এবং চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ও প্রথম বিভাগ ফুটবলারদের মধ্য থেকে চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা ৯২জন খেলোয়াড়কে বাছাই করে চারটি দল গঠন করা হয়েছে।
এম.এ.তাহের (পুতু) একাদশ দলে প্রধান প্রশিক্ষক নাছির উদ্দিন, সহকারী জাহাঙ্গীর আলম মিন্টু, ডা: কামাল এ খান একাদশ দলে প্রধান প্রশিক্ষক এজহারুল হক টিপু, সহকারী নাজিম উদ্দিন নাজু, এস.এম কামাল উদ্দিন একাদশ দলে প্রধান প্রশিক্ষক হায়দার কবির প্রিন্স, সহকারী মো: নেজামত আলী এবং রফিক আহমেদ চৌধুরী একাদশ দলে প্রধান প্রশিক্ষক শামসুদ্দিন চৌধুরী, সহকারী দেবাশীষ বড়–য়া দেবু নির্বাচিত হয়েছেন।
আগামীকাল থেকে দলসমূহের অনুশীলন শুরু হবে। বিকেল ৪টায় অনুশীলন পর্ব উদ্বোধন করবেন টুর্নামেন্টের উদ্যোক্তা, সিজেকেএস সাধারণ সম্পাদক আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন। এরপর প্রতিদিন সকালে দু’দল এবং বিকেলে দু’দল অনুশীলন করবে।
৯ অক্টোবর সন্ধ্যায় উদ্বোধনী ম্যাচে অংশগ্রহণ করবে এম.এ তাহের পুতু একাদশ ও রফিক আহমেদ চৌধুরী একাদশ। পরদিন ৯ অক্টোবর ২য় ম্যাচে ডা: কামাল এ খান একাদশের প্রতিপক্ষ রফিক আহমেদ চৌধুরী একাদশ। দু’দিন খেলার পর একদিন বিশ্রাম থাকবে বলে জানিয়েছেন টুর্নামেন্ট সাংগঠনিক কমিটির সদস্য সচিব মোহা: শাহ্জাহান। লিগ শেষে ‘টপ টু’র ফাইনাল ম্যাচ ১৮ অক্টোবর অনুষ্ঠানের প্রাথমিক সিদ্ধান্ত রয়েছে।
প্রধান অতিথির বক্তব্যে আ জ ম নাছির উদ্দীন বলেন, গত মওসুমে ফুটবল লিগ না হওয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ফুটবলারদের সহায়তায় প্রায় ১১ লাখ টাকা বরাদ্ধ রয়েছে। টুর্নামেন্টের বাজেট আপাতত ২৬ লাখ টাকা, আরো বাড়তে পারে। এর মধ্যে ২০ লাখ টাকা সিজেকেএস’র ফান্ড থেকে দেয়া হবে। বাকী যা লাগে আমি আর সদস্য সচিব শাহজাহান ভাই দেব। জাতির জনকের সম্মানে এরপর আমরা ক্রিকেট টুর্নামেন্টও আয়োজন করব।
গতকাল শুক্রবার বিকালে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে টুর্নামেন্টের দলগুলির নামকরণ, জার্সি উম্মোচন, ফিক্শ্চার প্রনয়ণ, খেলোয়াড় তালিকা প্রকাশ ও দলীয় কোচ নির্বাচনে বর্ণাঢ্য অনুষ্ঠানের শুরুতে জাতীর পিতা বঙ্গবন্ধুসহ পরিবারের সদস্যদের এবং করোনা কালে যাদের আমরা হারিয়েছি তাদের আত্মার মাগফেরাত কামনা করে মুনাজাত করা হয়।
সিজেকেএস সহ-সভাপতি ও টুর্নামেন্ট সাংগঠনিক কমিটির প্রধান সমন্বয়কারী আলহাজ্ব দিদারুল আলম চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিজেকেএস সাধারণ সম্পাদক আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন।
সাংস্কৃতিক কর্মী সাইফুল আলম বাবুর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিজেকেএস নির্বাহী সদস্য ও সাংগঠনিক কমিটির সদস্য সচিব মোহা: শাহ্জাহান। আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি আলহাজ্ব আলী আব্বাস, চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের (সিডিএফএ) সভাপতি এস.এম শহীদুল ইসলাম। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুল, সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম ও মোঃ মশিউর রহমান চৌধুরী, কোষাধ্যক্ষ শাহাবুদ্দীন মোহাম্মদ জাহাঙ্গীর, নির্বাহী সদস্য আ.ন.ম ওয়াহিদ দুলাল, এ.কে.এম আবদুল হান্নান আকবর, মোহাম্মদ ইউসুফ, গোলাম মহিউদ্দীন হাসান, হাসান মুরাদ বিপ্লব, নাসির মিঞা, মো: হারুন আল রশীদ, রেখা আলম চৌধুরী, সিজেকেএস কাউন্সিলর ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সিডিএফএ নির্বাহী সদস্য আবদুল হান্নান মিরণ, কাজী জসিম উদ্দিন, সিজেকেএস এর প্রয়াত সাবেক সাধারণ সম্পাদকের পরিবারবর্গ, সিজেকেএস কাউন্সিলরবৃন্দ, জাতীয় ফুটবল দলের সহকারী প্রশিক্ষক মাসুদ পারভেজ কায়সার, চট্টগ্রামের সিনিয়র ফুটবল প্রশিক্ষক আবু সরওয়ার, অংশগ্রহণকারী দলের খেলোয়াড়, প্রশিক্ষক, সহকারী প্রশিক্ষকসহ খেলোয়াড়বৃন্দ।