বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড

নিজস্ব প্রতিবেদক

17

চট্টগ্রাম বন্দরে নভেম্বর মাসে সর্বোচ্চ সংখ্যক আমদানি-রপ্তানি পণ্যের কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে। ২০ ফুট দৈর্ঘ্যরে প্রতিটি কন্টেইনারকে এক টিইইউ হিসেবে এই মাসে দুই লাখ ৬৫ হাজার ১৬৫ টিইইউ কন্টেইনার হ্যান্ডলিংয়ের মাধ্যমে রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর। গতকাল শনিবার চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এই বিষয়টি জানিয়েছেন।
বন্দর সংশ্লিষ্টরা মনে করছেন, চট্টগ্রাম বন্দরে অত্যাধুনিক যন্ত্রপাতির সংযোজন ও ১০টি গ্যান্ট্রি ক্রেনের মাধ্যমে পণ্যভর্তি কন্টেইনার ওঠানামার কারণে এই হার দিনি দিন বেড়েছে। এই ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য বন্দরের সক্ষমতা বৃদ্ধি করতে হবে।
সূত্র জানায়, গত মাসে ছয়টি নতুন কি-গ্যান্ট্রি ক্রেন যুক্ত হওয়ার পর বর্তমানে চট্টগ্রাম বন্দরে মোট ১০টি কি-গ্যান্ট্রি ক্রেনের মাধ্যমে পণ্য ওঠানো-নামানো হচ্ছে। এতে প্রতি ঘণ্টায় জাহাজ থেকে কন্টেইনার ওঠানো-নামানোর পরিমাণ বেড়ে গেছে। ফলে কন্টেইনারবাহী জাহাজকে আগের চেয়ে কম সময় জেটিতে অবস্থান করতে হচ্ছে। বন্দর চত্বরে কন্টেইনার অবস্থানের সময়ও কমে এসেছে।
চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক জানান, গত জুলাই মাসে দুই লাখ ৫৯ হাজার ২১০ টিইইউ কন্টেইনার ওঠানামার রেকর্ড ছিল। নভেম্বর মাসে আমদানি-রফতানি মিলিয়ে দুই লাখ ৬৫ হাজার ১৬৫ টিইইউ কন্টেইনার ওঠানামা হয়েছে।
তিনি বলেন, চট্টগ্রাম বন্দর যে ৬টি নতুন গ্যান্ট্রি ক্রেন কিনেছে সেগুলো কাজ শুরু করেছে। এতে কন্টেইনার ওঠানামাও বেড়েছে। কন্টেইনার ওঠানামা দ্রæত হওয়ায় জাহাজের গড় অবস্থানকালও কমেছে।