ফের শুল্কারোপের হুমকি ট্রাম্পের পাল্টা হুঁশিয়ারি চীনের

9

অনেক চেষ্টা করেও দ্বন্দ্ব দূর হচ্ছে না বিশ্বের অর্থনৈতিক দুই পরাশক্তি চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের। ক্রমশ সংঘাতের দিকে এগোচ্ছে দুই দেশ। এমনিতেই দক্ষিণ চীন সাগর নিয়ে দু’পক্ষের বিবাদ বাড়ছে। এমতাবস্থায় বাণিজ্যিক যুদ্ধকে আরও উসকে দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে বাণিজ্যের ব্যাপারে কোনো শান্তিপূর্ণ সমাধান না আসায় ফের চীনা পণ্যে শুল্কারোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এক টুইট বার্তায় ট্রাম্প জানিয়েছেন, প্রায় ২০০ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের চীনা পণ্যের উপর বর্ধিত হারে শুল্ক নির্ধারণ করার কথা ভাবছে প্রশাসন। ট্রাম্প অভিযোগ করে বলেন, অনৈতিক ব্যবসায় জড়িয়েছে চীন। বিশেষ করে প্রযুক্তির ও পেটেন্ট থাকা পণ্যের ক্ষেত্রে বেইজিং আইনের ধার ধারে না।
এদিকে চীন জনিয়েছে, বৃহস্পতিবার শুল্ক সংক্রান্ত বিবাদ নিয়ে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ওয়াশিংটনে বৈঠকে বসছেন তাদের প্রতিনিধি লিউ হে। বিশেষজ্ঞদের মতে, আমেরিকার মতো এত বড় বাজার হাত ছাড়া করতে চাইছে না চীন। তাই ওয়াশিংটনের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যার পথ খুঁজতে মরিয়া জিনপিং প্রশাসন। তবে চীন সাফ জানিয়েছে শুল্ক যুদ্ধে পালটা মার দিতে মার্কিন পণ্যের উপরও কর চাপাতে দ্বিধা করা হবে না।
এশিয়া মহাদেশ ও বিশ্বে মার্কিন একাধিপত্যকে ক্রমেই চ্যালেঞ্জ জানাচ্ছে চীন। এর জন্য গোপনে বিমানবাহী যুদ্ধজাহাজ বানাচ্ছে চীনা নৌবাহিনী, যা আয়তনে আড়াই খানা ফুটবল মাঠের সমান। এটিই হবে চীনের বৃহত্তম এবং তৃতীয় এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার বা বিমানবাহী যুদ্ধজাহাজ। জাপান, ভারত ও আমেরিকার সামরিক জোটকে টেক্কা দিতে ও সমুদ্রে একাধিপত্য বজায় রাখতে এই সুবিশাল নয়া রণতরী তৈরি করছে পিপলস লিবারেশন আর্মি।

একটি মার্কিন উপগ্রহের চিত্রে ওই চীনা রণতরী তৈরির প্রস্তুতির ছবি ধরা পড়েছে বলে জানিয়েছে ওয়াশিংটনের থিঙ্ক ট্যাঙ্ক সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ (সিএসআইএস)। মার্কিন উপগ্রহের তোলা ছবি দেখিয়েছে, সাংহাই থেকে কিছুটা দূরে জিয়াংনান শিপইয়ার্ডে একটি বিশাল জাহাজে ওই বিমানবাহী যুদ্ধজাহাজ বানানোর কাজ গত ৬ মাসে আরও গতি পেয়েছে।
লালফৌজ বা চিনের প্রতিরক্ষা মন্ত্রক সরকারিভাবে কিছুই জানায়নি। তবে মার্কিন সামরিক সদর দপ্তর পেন্টাগন গত সপ্তাহে জানিয়েছে, চীন যে গোপনে ওই সুবিশাল রণতরী বানাচ্ছে, স¤প্রতি সে ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে।