বাংলাদেশের বিবৃতি

ফিলিস্তিনে ইসরায়েলি দখল বেআইনি

3

ফিলিস্তিনে ইসরায়েলি দখলকে আইনি বলে সাম্প্রতিক ঘোষণা নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, ফিলিস্তিনের ভূখন্ডে ইসরায়েলি দখল ও বন্দোবস্ত কার্যক্রমের অবৈধ অবস্থান সম্পর্কে কোনো দ্বিধা নেই বাংলাদেশের। সেখানে আন্তর্জাতিক আইন অনুসারে ইসরায়েলি দখলকে বেআইনি বলেও অভিহিত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২৪২ ধারা অনুযায়ী প্রতিষ্ঠিত ফিলিস্তিন ও তার আঞ্চলিক অখন্ডতার প্রতি বাংলাদেশ সমর্থন পুনর্ব্যক্ত করছে। একই সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলেশন ৩৩৮, ৪২৫, ১৩৯৭, ১৫১৫, ১৫৪৪ ধারাসহ অন্য শান্তি প্রস্তাব এবং ‘শান্তির জন্য ভূমির নীতি’কেও পুনর্ব্যক্ত করছে বাংলাদেশ। খবর বাংলানিউজের
নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ ও আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে) সব প্রতিষ্ঠানই নিশ্চিত করেছে, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলগুলোতে ইসরায়েলি জনবসতি নির্মাণ ও সম্প্রসারণ সম্পর্কিত অন্য কার্যক্রম আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ।
ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারের প্রতি বাংলাদেশ তার সমর্থনকে পুনর্ব্যক্ত করেছে। একই সঙ্গে ইসরায়েলকে এ বিষয়ে আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।
গত সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই ঘোষণা দিয়েছেন, এখন থেকে পশ্চিম তীরে ইসরায়েলি দখল করা ভূমিকে আর অবৈধ বলে বিবেচনা করবে না যুক্তরাষ্ট্র। এ নিয়ে সারাবিশ্বজুড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সমালোচনা চলছে। এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ফিলিস্তিন নিয়ে তার অবস্থান সুস্পষ্ট করলো।