ফটিকছড়ি মডেল প্রাথমিক বিদ্যালয়ে সততা স্টোর চালু

ফটিকছড়ি প্রতিনিধি

14

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা সদরের একমাত্র মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সততা স্টোর চালু করা হয়েছে। গতকাল রোববার সকালে বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের শুদ্ধাচার চর্চায় আগ্রহী করে তোলার জন্য এ উদ্যোগ নেওয়া হয়।
এসময় প্রধান অতিথি উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা মো. হাসান মুরাদ বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে শুদ্ধাচার আত্মস্থ করানোর অংশ হিসেবেই সততা স্টোর চালু হয়েছে। এখানে শিক্ষার্থীদের বিবেকই হবে দোকানদার।’
গতকাল রোববার সকালে বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ের একটি কক্ষে খোলা হয়েছে দোকানিবিহীন দোকান সততা স্টোর। সেখান থেকে শিক্ষাসামগ্রী ও খাবার কিনছে শিক্ষার্থীরা। পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আজমাঈন ইকতিদার বলে, এমন দোকান দেখে খুব ভালো লাগছে। তদারকির কেউ নেই। কিন্তু তবু কেউ দাম পরিশোধ না করে আসছে না। এটাই ভালো লেগেছে সবচেয়ে বেশি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ কে এম গোলাম কিবরিয়া বলেন, ‘সততা স্টোর চালুর প্রথম দিনই ২৯৫ টাকার জিনিস বিক্রি হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে খুব ভালো সাড়া জাগিয়েছে। ভবিষ্যতে সৎ নাগরিক হয়ে উঠতে এই অভিজ্ঞতা কাজে আসবে তাদের।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সায়েদুল আরেফিন এ সম্পর্কে বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা, শুদ্ধাচার, সততার চর্চা ছড়িয়ে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের আশা এর মাধ্যমে আগামী প্রজন্ম সৎ নাগরিক হয়ে গড়ে উঠবে।’