প্রভার ‘পুষ্প বিলাস’

39

পুরুষ শাসিত সমাজে এক সংগ্রামী নারীর গল্পে নির্মিত নাটক ‘পুষ্প বিলাস’ আসছে আরটিভিতে। সাদাত রাসেলের রচনা ও পরিচালনায় এ নাটকের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাদিয়া জাহান প্রভা। তার বিপরীতে দুটি চরিত্রে দেখা যাবে আজাদ আবুল কালাম ও এফ এস নাঈমকে। গতবছর নভেম্বরে রাজধানীর উত্তরায় চিত্রায়িত হয়েছে নাটকটি। আসছে ৫ জানুয়ারি রাত ৮টায় আরটিভিতে নাটকটি প্রচারিত হবে।
নাটকের গল্পে দেখা যাবে, বিচ্ছিন্নতার শহরে রেবা তার সন্তান পুষ্পকে নিয়ে নিজের পায়ে দাঁড়ানোর আপ্রাণ চেষ্টা করে। কিন্তু ফেলে আসা অতীত তার পিছু ছাড়ে না। পুরুষ শাসিত সমাজে স্বামীকে ছাড়া টিকে থাকার লড়াইয়ে রেবা যখন একটু একটু করে এগিয়ে যায়, তখনই সাবেক প্রেমিক অমল কান্তির আগমন। অতীতের গল্পগুলো ক্রমেই বিষিয়ে দিতে থাকে রেবার জীবন।
অন্যদিকে স্বামীও হাজির হয় সন্তানের অভিভাবকত্বের দাবি নিয়ে। কিন্তু পুষ্প কী চায় তা কেউ জানতে চায় না। পুষ্প কী চায় তা কি লেখক অমল কান্তি বোঝে? তাহলে অমল কান্তি কেন ডাকাত সর্দারকে দিয়ে পুষ্পকে অপহরণ করায়? নির্মাতা বলেন, “নাগরিক জীবনের ব্যস্ততা ক্রমেই মানুষকে আপনজন থেকে দূরে সরিয়ে দিচ্ছে। পেছনে রয়েছে অবিশ্বাস, অস্থিরতা মানবিক সংকট। অবচেতনে মানুষ চ্যালেঞ্জ নিচ্ছে একা হয়ে যাওয়ার। কিন্তু সম্পর্ক ভুলে যাওয়া যায় না, দাগ কেটে থাকে।” নাটকে অন্য দুটি চরিত্রে অভিনয় করেছেন শামীম ভিস্তি ও ঈসাবেলা রশ্মি।