প্রধানমন্ত্রীর সঙ্গে বার্নিকাটের বৈঠক

13

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘে যুক্তরাষ্ট্র ‘অত্যন্ত শক্তিশালী ভূমিকা’ রাখবে বলে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে প্রতিশ্রæতি দিয়েছেন বাংলাদেশে দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। তিনি গতকাল মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে গণভবনে গিয়ে এই প্রতিশ্রæতি দেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অক্টোবরের জন্য যুক্তরাষ্ট্র প্রেসিডেন্সি পেয়েছে। এসময় রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র কঠোর অবস্থানে থাকবে। খবর বিডিনিউজের
রোহিঙ্গা সঙ্কট নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার নানা প্রস্তাব বিভিন্ন সময় আটকে গিয়েছিল নিরাপত্তা পরিষদের সদস্য দেশ রাশিয়া ও চীনের আপত্তিতে।
বৈঠকে বার্নিকাট বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের আগ্রহের কথা প্রকাশ করেন।
ইহসানুল করিম বলেন, বার্নিকাট জানান, তারা বাংলাদেশে এলএনজি রপ্তানি করতে চায়। বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানান ইহসানুল করিম।
রাষ্ট্রদূত বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু পরিবেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন আশা করছে। তাকে প্রধানমন্ত্রী বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সব পদক্ষেপ নেওয়া হয়েছে। আওয়ামী লীগ আসন্ন নির্বাচনকে সামনে রেখে প্রার্থী বাছাইয়ের কাজও শুরু করেছে বলে শেখ হাসিনা জানান।