পাহাড়ে র‌্যাব ব্যাটালিয়ন

প্রধানমন্ত্রীকে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের ধন্যবাদ

খাগড়াছড়ি প্রতিনিধি

22

পাহাড়ে র‌্যাব ব্যাটালিয়ন স্থাপনের উদ্দ্যোগ গ্রহণ করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ (পিবিসিপি) দীঘিনালা উপজেলা শাখা। গতকাল শনিবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনের নেতৃবৃন্দরা এ ধন্যবাদ জানান।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৯১ সাল থেকে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ পার্বত্য এলাকার সকল নিরীহ পাহাড়ি-বাঙালিকে সাথে নিয়ে শান্তি প্রতিষ্ঠার আন্দোলন চালিয়ে যাচ্ছে। পাহাড়ে র‌্যাব ব্যাটালিয়ন স্থাপনের মধ্যদিয়ে পার্বত্য এলাকার অবৈধ অস্ত্র, চাঁদাবাজি, গুম, খুন’সহ সকল ধরণের অপরাধ কমে আসবে। অতি দ্রূত র‌্যাব’সহ যৌথ বাহিনীর সমন্বয়ে পার্বত্য অঞ্চলে অভিযান পরিচালনা করে সকল অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান পিবিসিপি নেতৃবৃন্দ।
উল্লেখ্য, ?পুলিশ অধিদপ্তরের আওতাধীন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাংগঠনিক কাঠামোতে একটি স্থায়ী পার্বত্য ব্যাটালিয়নের (র‌্যাব-১৫) জন্য ৬৭৭জন জনবল অনুমোদন করা হয়েছে। গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব আজীজ হায়দার ভ‚ঁইয়া স্বাক্ষরিত এক সরকারি আদেশে এ কথা জানানো হয়।
চিঠিতে বলা হয়, ‘নির্দেশিত হয়ে পুলিশ অধিদপ্তরের আওতাধীন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাংগঠনিক কাঠামোতে একটি নতুন ব্যাটালিয়ন সংযোজনের জন্য একটি স্থায়ী পার্বত্য ব্যাটালিয়ন ইউনিট (র‌্যাব-১৫) স্থাপন পূর্বক উক্ত ব্যাটালিয়নের জন্য বিভিন্ন পদবীর মোট ৬৭৭টি পদ সৃজন, ৮৪টি যানবাহন এবং ১৫টি সরঞ্জামাদি (সিসিটিভি) টিওএন্ডই-তে অনুভর্‚ক্তকরণে সরকারি মঞ্জুরি জ্ঞাপন করছি।
যেসব পদের বিপরীতে ৬৭৭জনবল অনুমোদন করা হয়েছে সেগুলো হচ্ছে, পরিচালক ১টি, উপপরিচালক ৬টি, সিনিয়র সহকারী পরিচালক ৩৫টি, আরএমও ১টি, উপ-সহকারী পরিচালক ৫৪টি, ধর্মীয় শিক্ষক ১টি, এসআই ১৩০টি, এএসআই ১৫২টি, হিসাব রক্ষক ১টি, ক্যাশিয়ার ১টি, নায়েক ৩৫টি, কনস্টেবল ২৩৬টি, কুক কনস্টেবল ২২টি ও মেস ওয়েটারের ২টি পদ।