বিজয় দিবস উদ্‌যাপন

প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি

নিজস্ব সংবাদদাতা

30

এসো স্বপ্ন দেখাই, আলো ছড়াই, একসাথে” স্লোগান নিয়ে বিজয় দিবসে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে আয়োজন করা হয় মুক্তিযুদ্ধের বিজয় উৎসব। গত ১৬ ডিসেম্বর পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে সারাদিন ব্যাপী এ উৎসবে ছিল বিজয় র‌্যালি, মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, মুক্তিযোদ্ধা সংবর্ধনা,রক্তদান ও রক্তের গ্রুপ পরিক্ষা, প্রতিযোগিতা, বিভিন্ন সংগঠনের দলীয় পরিবেশনা ,আলোচনা সভা ও কথামালা, মুক্তিযুদ্ধের গান, নৃত্য, আবৃত্তি, বির্তক, চিত্রনাট্য ও একাত্তরের চিঠি পাঠ। উৎসব উদ্‌যাপন কমিটির চেয়ারম্যান ডা. সৈয়দ সাইফুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী। শুরুতেই শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি। অনু্‌ষ্ঠানের সদস্য সচিব বিশ্বজিৎ দাশের সঞ্চালনায় কথামালায় অংশ নেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাধারণ সম্পাদক ও পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, প্রফেসর মোহাম্মদ আবদুল আলিম ডা: দিলীপ ভট্টাচার্য্য, পটিয়া পৌরসভা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলমগীর আলম, ডা. তসলিম চেীধুরী, শিক্ষক হারাণ প্রাসাদ বিশ্বাস, লায়ন অমলান চেীধুরী, অধ্যাপক শান্তপদ বড়ৃুয়া, দৃষ্টি চট্টগ্রামের সভাপতি মাসুদ বকুল, ব্যবসায়ী ঋষি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই পটিয়া শাখার সভাপতি সপু বড়ুয়া, নাজিম উদ্দিন পারভেজ, এজাজ চেীধুরী, আনোয়ার হোসেন, উৎসবের যুগ্ন সচিব প্রণব দাশ, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী, গৌতম চৌধুরী, ডা. সাইফুদ্দীন খালেদ, মজিবর রহমান এমরান হোসেন রাসেল। মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করতে হবে। মুক্তিযোদ্ধাদের ত্যাগ থেকে শিক্ষা দিনে দেশ গড়ার কাজে অংশ গ্রহন করতে হবে। সকাল ৯টায় মুক্তিযুদ্ধের বিজয় র‌্যালীর মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। তারপর শুরু হয় মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী, রক্ত দান ও রক্ত গ্রুপ পরীক্ষা কর্মসুচি। বিকাল ৩টায় শুরু হয় চিত্রাংকন প্রতিযোগিতা। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখার জন্য মুক্তিযোদ্ধা আ ক ম সামশুজ্জামান, মুক্তিযোদ্ধা শফিউর রহমান, শহীদ আবদুস সবুরকে(মরনোত্তর) সংবর্ধনা দেওয়া হয়। বাবু রহমান ও বাবলু চেীধুরীর প্রাণবন্ত উপস্থাপনায় রাত ৯টা পর্যন্ত চলে মুক্তিযুদ্ধের গান,নৃত্য,আবৃত্তি, বির্তক, চিত্রনাট্য ও একাত্তরের চিঠি পাঠ ও বিভিন্ন্‌ গেইম শো। সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয় পরিবেশনা নিয়ে অংশগ্রহন করে বোধন আবৃত্তি পরিষদ, দৃষ্টি চট্টগ্রাম, সপ্তক সংগীত বিদ্যাপীঠ, ধ্রুব শিল্পকলা একাডেমী, নৃত্যাঞ্চল, প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির সদস্যরা। অনুষ্ঠানের ফাঁকে অতিথিরা প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন।
কর্ণফুলী উপজেলা ব্লাড ব্যাংক : মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন উপলক্ষ্যে কর্ণফুলী উপজেলা ব্লাড ব্যাংকের উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুফ নির্ণয় কর্মসূচি উপজেলার চরপাথরঘাটার ব্রজিঘাট চত্বরে ১৬ ডিসেম্বর ১৬ ডিসেম্বর আলমগীর আল জাবেদের নেতৃত্বে প্রায় ১৫০ জন মানবতাবাদী তরুণ উদ্যোক্তাকে নিয়েই কাজ করে কর্ণফুলী উপজেলা ব্লাড ব্যাংক। কর্ণফুলীর একজন মানুষও যেন রক্তের অভাবে দুর্ভোগ পোহাতে না হয় সে লেক্ষ্যে কাজ করে যাচ্ছে সংগঠনের সকল সদস্য। কর্মসূচি চলাকালিন ব্লাড গ্রুফ নির্ণয় কার্যক্রম পরিদর্শণ করেন ডায়মন্ড সিমেন্টের পরিচালক ও শিক্ষানুরাগি আজিম আলী, দক্ষিণ জেলা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ইসলাম আহমেদ, চরপাথরঘাটার সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান এমমঈন উদ্দীন, প্রতিধ্বনি ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন মোরশেদুর রহমান নয়ন প্রমুখ।
চট্টগ্রাম সরফভাটা সমিতি : সরফভাটা সমিতি চট্টগ্রামের উদ্যোগে মহান বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক এক আলোচনা সভা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র জননেতা আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সরফভাটা সমিতি চট্টগ্রামের প্রবীণ সদস্য অধ্যাপক আবুল হাশেমের এক শোক সভা অনুষ্ঠিত গত ১৬ ডিসেম্বর নগরীর বহদ্দারহাট সমিতির কার্যালয়ে হয়েছে। সরফভাটা সমিতি চট্টগ্রামের সভাপতি রাঙ্গুনিয়া কলেজের উপাধ্যক্ষ এ কে এম সুজা উদ্দিন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ আমজাদ হোসেন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহীদ, ও মরহুম এ বি এম মহিউদ্দিন চৌধুরী এবং অধ্যাপক আবুল হাশেমের রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সমিতির ধর্ম ও স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মো. শাহাদৎ হোসেন সাজ্জাদ। যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফিউল আজমের পরিচালনায় সভায় অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন রাখেন শিক্ষাবিদ জনাব সেলিম উল্লাহ চৌধুরী, সিনিয়র সহ সভাপতি আমিনুল ইসলাম বেলাল, কাজী মো. শামসুল হুদা নাসিম, অর্থ সম্পাদক শামসুল আলম, প্রচার-প্রকাশনা সম্পাদক নিজামুল ইসলাম সরফী, প্রভাষক জসীম উদ্দিন, প্রবাসী মো. শাহজাহান চৌধুরী, প্রকৌশলী মো. আবদুস সালাম চৌধুরী, মোহাম্মদ আহসান শাহ প্রমুখ।
বরমা কলেজ : বরমা ডিগ্রি কলেজে বিজয় দিবস উপলক্ষে গত ১৬ ডিসেম্বর নানা কর্মসূচি পালন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহিদ স্মরণে শহিদ মিনারে পুস্পমাল্য স্তবক অর্পন ও আলোচনা সভা। অধ্যক্ষ আবুল মনছুর মোহাম্মদ হাবিবের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অধ্যাপক মো. খালেদুর রহমান, অধ্যাপক শিবু প্রসাদ সুর, অধ্যাপক আনিসুল মালেক প্রমুখ।
বরমা ইসলামিয়া দাখিল মাদ্রাসা : চন্দনাইশের বরমা ইসলামিয়া দাখিল মাদ্রাসায়গ গত ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পন, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন কারা হয়েছে। মাদ্রাসার তত্বাবধায়ক মাওলানা মুহাম্মদ আবুল বশরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বরমা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন এমএমসির সৈয়দ শিবলী ছাদেক কফিল, বরমা ইউপি প্যানেল চেয়ারম্যান মো. আবু জাফর ও মেম্বার হাজী নওশা মিয়া। সঞ্চালনা করেন মাস্টার জসিম উদ্দিন। অন্যদের মধ্যে উপস্থিথ ছিলেন মাওলানা নুরুল হক ও শিক্ষক মো. সাইফুল্লাহ মুনির প্রমুখ। বিজ্ঞপ্তি