প্রতিরোধই ডেঙ্গু জ্বর থেকে মুক্তির মূল মন্ত্র

7

পোর্ট সিটি ইউনিভার্সিটি
পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গতকাল ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উদ্যোগে আয়োজিত এ সেমিনারের উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মো. নূরল আনোয়ার। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ওবায়দুর রহমানের সঞ্চালনায় সেমিনারে মূখ্য আলোচক ছিলেন ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. জি এম তৈয়ব আলী। সেমিনারের শুরুতে ‘ডেঙ্গু: প্রতিকার ও প্রতিরোধ’ শীর্ষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন পোর্ট সিটি বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের সিনিয়র মেডিকেল অফিসার ডা. আশিক ওয়াহাব চৌধুরী।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ইঞ্জিনিয়ার মফজল আহমদ, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. ফসিউল আলম, সমাজ বিজ্ঞান, কলা ও আইন অনুষদের ডিন মোহাম্মদ ইউনুস, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি
এবারের বর্ষায় ডেঙ্গু জ্বর মহামারি আকার ধারণ করেছে। প্রায় প্রতিদিনই নতুন রোগী আক্রান্ত ও মৃত্যুবরণ করছে। তাই শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের মধ্যে সচেতনতা সৃষ্টিতে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলে সোশ্যাল সার্ভিস ক্লাব ‘ডিফেন্স এগেইনস্ট ডেঙ্গু’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করে। সাউদার্ন মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক ডা. হাসানুজ্জামান ভূঁইয়া ডেঙ্গুর লক্ষণ, এর প্রতিরোধ ও প্রতিকার নিয়ে বিশদ আলোচনা করেন। ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে তিনি বলেন, ডেঙ্গুর কোনো ভ্যাকসিন নেই। যেহেতু ডেঙ্গু ভাইরাস চার টাইপের, তাই এই চারটি ভাইরাসের প্রতিরোধে কাজ করে, এমন ভ্যাকসিন আবিষ্কৃত হয়নি। তাই ডেঙ্গু জ্বর প্রতিরোধের মূল মন্ত্রই হলো-অ্যাডিস মশার বিস্তার রোধ এবং এই মশা যেন কামড়াতে না পারে, তার ব্যবস্থা করা। বক্তব্য শেষে সেমিনারে অংশগ্রহণকারীদের নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। বক্তব্য দেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান। সোশ্যাল সার্ভিস ক্লাবের উপদেষ্টা সহকারী অধ্যাপক ফাহমিদা আক্তারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ইডিইউর মহাপরিচালক সৈয়দ শফিকউদ্দীন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক সামস উদ-দোহা, রেজিস্ট্রার সজল কান্তি বড়–য়া প্রমুখ। সেমিনারের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লাবের কনভেনার প্রশান্ত ভৌমিক ও সমন্বয়ক দিপ্ত বিশ্বাস।

রাইজ অফ ইয়ূথ কমিউনিটি
রাইজ অফ ইয়ূথ কমিউনিটি বাংলাদেশ (আরওয়াইসিবি) এর উদ্যোগে আসকার দীঘির পূর্বপাড় বস্তি ও হেমসেন লেইন বাজার এলাকায় ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক ব্যানার, লিফলেট ও মশার কয়েল বিতরণ করা হয়। উক্ত কার্যক্রম পরিচালনা করেন রাইজ অফ ইয়ূথ কমিউনিটি বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও কার্যনির্বাহী প্রধান দীপ্র প্রত্যয়। অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন কার্যনির্বাহী সদস্য দিনিয়ার ইসলাম, ওমর কবীর, ইসমাম, আরিয়ান, ইয়াসির, মাফিন, রুশমিলা ও আয়েশা।

কমার্স কলেজ ছাত্রলীগ
সরকারি কমার্স কলেজ ছাত্রলীগের উদ্যোগে গতকাল ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আবদুল কাদের, শিক্ষক পরিষদ সম্পাদক রুবাইয়াত ফাহিম, কলেজ ছাত্রলীগ সভাপতি মো. সাব্বির চৌধুরী, ছাত্রলীগ নেতা আরমান আলী, আতুল রাজু, মো. ফজলু, শুভ বণিক, জুনায়েদ সেলিম, মো. আরিফ, ইয়ামিন মুন্না, মো. করিম, অনিক আহমেদ, কায়সার উদ্দিন জুবায়ের, মেহরাব হোসেন রাফায়েত, মো. পাভেল, মো. ফয়সাল, মো. নিশাদ প্রমুখ।

আ.লীগ কর্মৗ ও সমর্থক পরিষদ
আমরা আওয়ামী লীগ কর্মী ও সমর্থক পরিষদের উদ্যোগে গত ৬ আগস্ট পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের ডিসি রোডের রহিম খান প্রকাশ আফগান মসজিদে বাদে আছর ডেঙ্গু রোগ থেকে দেশবাসীকে বাঁচাতে আল্লাহর রহমত প্রার্থনা ও নাগরিক সচেতনতায় নিজ দায়িত্ব ও কর্তব্য পালনে এগিয়ে যেতে আহবান জানিয়ে মোস্তাফিজ মেম্বার আবাসিক এলাকা, আবুল হাকিম মেম্বার বাই লেইন, ডিসি রোড, ইসহাক বিল্ডিং ও গনি কলোনি বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে র‌্যালি ও ক্যাম্পেইন করা হয়। মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক এবং ১৭ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মোহাম্মদ শহিদুল আলমের নেতৃত্বে পরিচালিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগ নেতা রতন ভট্টাচার্য্য, সোয়েব খালেদ, মোহাম্মদ ফারুখ, সরোয়ার উদ্দিন, সরোয়ার আলম, মোহাম্মদ মহসীন, রাশেদ সরোয়ার, কামাল আহমদ, মুজিবুর রহমান, ইব্রাহিম মোহাম্মদ সোহেল, গোলাম কাদের হেলাল, আলমগীর আলম, এবাদুল হক বাহাদুর, আরিফ, আব্দুল জলিল ফারুখ, আব্দুল হাকিম, আশুতোষ চৌধুরী পল্টু, গাজী সাইফুল, নাজিম দেওয়ান ও ছাত্রলীগ নেতা মিজানুর রহমান, আহমেদ শুভ, আবরার হাবিব, মিথুন, সানী, সুমন, সাকিব, আসিফ, মিসবাহ সহ প্রমুখ। বিজ্ঞপ্তি