চার টেকনোক্র্যাট মন্ত্রী

প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত দায়িত্বে থাকবেন

পূর্বদেশ ডেস্ক

13

প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত পদত্যাগপত্র জমা দেওয়া চার টেকনোক্র্যাট মন্ত্রীকে দায়িত্ব পালনের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী পদত্যাগপত্র জমা দিয়েছেন সরকারের চার টেকনোক্র্যাট মন্ত্রী। প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এখনও সেই পদত্যাগপত্রগুলো গ্রহণ করেননি। পদত্যাগপত্র জমা দেওয়া টেকনোক্র্যাট মন্ত্রীরা গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার বাসভবন গণভবনে দেখা করতে গেলে তিনি এই নির্দেশ দেন। ধর্ম মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, পদত্যাগপত্র জমা দেওয়া চার মন্ত্রীর কেউই গতকাল সচিবালয়ে নিজ দফতরে আসেননি। তবে কোনও কোনও মন্ত্রী বাসায় বসেই ফাইল দেখেছেন। এ প্রসঙ্গে জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, ‘স্যার অফিসে আসেননি। তবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ফাইল দেখেছেন বাসায় বসে। খবর বাংলা ট্রিবিউনের
এদিকে, ডাক ও টেলিয়োগাযোগ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা শাফায়াত হোসেন জানিয়েছেন, স্যার অফিসে আসেননি। তবে গুরুত্বপূর্ণ কোনও ফাইল আছে কিনা, থাকলে তা বাসায় নিয়ে আসার জন্য নির্দেশ দিয়েছেন।
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানও বুধবার সচিবালয়ের নিজ দফতরে আসেননি। তবে ফাইলের খোঁজ নিয়েছেন। একইসঙ্গে তিনি নিজের নামে সচিবালয়ে প্রবেশে অস্থায়ী পাস সংগ্রহের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। কারণ জানতে চাইলে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ‘যেহেতু তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন। সেহেতু মন্ত্রণালয়ের বেশ কিছু কাজের জন্য তাকে সচিবালয়ে যেতে হতে পারে। এ জন্যই তিনি সচিবালয়ে প্রবেশের ক্ষেত্রে অস্থায়ী পাস সংগ্রহের জন্য বলেছেন।
একইভাবে নিজ বাসায় বসে মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ ফাইলের খোঁজখবর নিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। মন্ত্রীর পারিবারিক সূত্রে জানা গেছে, তিনিও বুধবার রাজধানীর ইস্কাটনস্থ নিজ দফতরে যাননি।
উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্দেশে চার টেকনোক্র্যাট মন্ত্রী মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দেন। তারা হলেন, ধর্মবিষয়ক মন্ত্রী মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।
পদত্যাগপত্র জমা দেওয়ার পর তারা আর দায়িত্বে নেই ধরে নিয়ে বুধবার সকাল নাগাদ চার মন্ত্রীর কেউই অফিসে আসেননি। পরে প্রধানমন্ত্রী তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দেন।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, পদত্যাগপত্রগুলো এখনও মন্ত্রিপরিষদ বিভাগে আসেনি। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতির অনুমোদন দিলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে পদত্যাগের বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।