কক্সবাজার পৌরসভা নির্বাচন

প্রচারণায় আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতারা

কক্সবাজার প্রতিনিধি

20

কক্সবাজার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর পক্ষে প্রচারণায় নেমেছেন কেন্দ্রীয় নেতারা। গতকাল স্ব স্ব প্রার্থীর পক্ষে দু’দলের নেতারা শহরের বিভিন্ন এলাকায় গণসংযোগ করেছেন। নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুর রহমানের পক্ষে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম ও কার্যনির্বাহী সদস্য আমিনুল ইসলাম আমিনের পর কক্সবাজার এসে প্রচারণা চালাচ্ছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরীর সন্তান কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

গতকাল তারা কক্সবাজার শহরের পশ্চিম বাহাড়ছড়াতে নৌকা প্রতীকের সমর্থনে মুজিবুর রহমান চেয়ারম্যানকে সাথে নিয়ে গণসংযোগ ও পথসভা করেছেন।
কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা সকল দ্ব›দ্ব, বিভেদ ভুলে গিয়ে প্রতিদিনই নানা স্থানে দলভিত্তিক গণসংযোগ ও প্রচারণায় অংশ নিচ্ছেন। সহানুভূতি আদায়ের জন্য ধর্ণা দিচ্ছেন ভোটারদের কাছে।অপরদিকে বিএনপির মনোনীত প্রার্থী রফিকুল ইসলাম পক্ষে প্রচারণায় অংশ নিয়েছেন কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ভিপি হারুনুর রশিদ। তার নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা শহরের বাহাড়ছড়া, লাইট হাউস এলাকা এবং হোটেল মোটেল জোনে গণসংযোগ ও পথসভা করেছেন। জেলা বিএনপির সভাপতি সাবেক হুইপ শাহজাহান চৌধুরী ও জেলা বিএনপির সহ-সাংগঠনিক স¤পাদক এম মোকতার আহমদ ১১নং ওয়ার্ডে গণসংযোগ করেছেন।নাগরিক কমিটির প্রার্থী সরওয়ার কামালের পক্ষে জেলা জামায়াতের সাংগঠনিক সম্পাদক হোয়াইক্যং ইউনিয়নের চেয়ারম্যান নুর আহম্মদ আনোয়ারী শহরের পানবাজার সড়ক, বড় বাজার, পৌরসভা মার্কেটসহ বিভিন্ন স্থানে গণসংযোগ করেছেন।
ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, এবার নৌকার প্রার্থী মুজিবুর রহমান চেয়ারম্যান সুবিধাজনক অবস্থানে রয়েছে। একদিকে আওয়ামী লীগের নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হওয়ায়, অপরদিকে বিএনপি-জামায়াত এক হতে না পারায় অনেকটা সহজে বিজয়ী হতে পারেন মুজিবুর রহমান চেয়ারম্যান। আওয়ামী লীগ সমর্থিত ভোটাররা বলছেন, মেয়র প্রার্থী পাঁচজন হলেও মূলত লড়াই হবে মুজিবুর রহমান, রফিকুল ইসলাম ও সরওয়ার কামালের মধ্যে। ভোটের হিসেব-নিকাশে এই তিনজনের মধ্যে সার্বিক বিবেচনায় এগিয়ে রয়েছেন মুজিবুর রহমান। কারণ নিজ দলের কোন বিদ্রোহী প্রার্থী না থাকায় এবার আওয়ামী লীগের ভোট ভাগাভাগি হওয়ার কোন শংকা নেই।
তবে এ কথা মানতে নারাজ বিএনপি নেতাকর্মীরা। তাদের মতে, ভোটাররা স্বাধীনভাবে ভোট দিতে পারলে বিএনপি মনোনীত প্রার্থী রফিকুল ইসলামই জয়ের মালা পড়বেন।
জেলা নির্বাচন কার্যালয় সূত্র জানায়, কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন পাঁচজন প্রার্থী। মুজিবুর রহমান ছাড়া প্রতিদ্ব›দ্বী অন্য প্রার্থীরা হলেন- বিএনপি মনোনীত প্রার্থী জেলা শ্রমিক দলের সভাপতি রফিকুল ইসলাম (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী জামায়াত নেতা সরওয়ার কামাল (নারিকেল গাছ), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. রুহুল আমিন (লাঙ্গল) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী জাহেদুর রহমান (হাত পাখা)।