পোর্ট সিটি ভার্সিটির শিক্ষার্থীদের পূর্বকোণ কার্যালয় পরিদর্শন

104

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থীরা ‘সাংবাদিকতার ধারণা’ সংবাদ সংগ্রহ ও লিখন’ এবং ‘সাংবাদিকতার উদ্ভব ও বিকাশ’ কোর্সের ব্যবহারিক কাজের অংশ হিসেবে গত ৫ ডিসেম্বর দৈনিক পূর্বকোণ কার্যালয় পরিদর্শন করেছেন। বিভাগীয় সভাপতি দিলরুবা আক্তারের তত্ত¡াবধানে প্রথম বর্ষের শিক্ষার্থীবৃন্দ এই পরিদর্শনে অংশগ্রহণ করেন।
পূর্বকোণের স্টাফ রিপোর্টার শিক্ষার্থীদের দৈনিক পূর্বকোণ প্রতিষ্ঠাকালীন ইতিহাস, চট্টগ্রামের সামাজিক, শিক্ষা এবং সংবাদমাধ্যমের উন্নয়নে প্রতিষ্ঠাতা ইউসুফ চৌধুরীর অবদান বিষয়ে একটি ডকুমেন্টারি দেখান। সিনিয়র রিপোর্টার সাইফুল আলম শিক্ষার্থীদের একজন প্রতিবেদকের কাজ, সোর্স তৈরি এবং সাংবাদিকতায় নৈতিকতার প্রয়োগ প্রভৃতি বিষয়ে আলোচনা করেন এবং শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন। দৈনিক পূর্বকোণ সম্পাদক রমিজউদ্দিন চৌধুরী জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন মাধ্যম থেকে প্রতিনিয়ত সাংবাদিকতার বৈচিত্রময় বিষয়ে শেখার বিষয়ে গুরুত্বারোপ করে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন। বিভাগীয় সভাপতি দিলরুবা আক্তার বিশ্ববিদ্যালয়ে পক্ষ থেকে পূর্বকোণ সম্পাদককে ফুলেল শুভেচ্ছা জানান। সবশেষে স্টাফ রিপোর্টার সারোয়ার আহমেদ প্রতিবেদন ও স¤পাদনা শাখা, পৃষ্ঠাসজ্জা, বিজ্ঞাপন বিভাগ এবং অনলাইন শাখা, ব্রডকাস্ট স্টুডিও সহ সংবাদত্রের মুদ্রণ বিষয়ক ব্যবহারিক বিষয়সমূহ সম্পর্কে সাংবাদিকতা বিভাগকে অবহিত করেন।
এ ধরনের অনুপ্রেরণামূলক ফিল্ড ওয়ার্কের মাধ্যমে সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা মুদ্রণমাধ্যমের কাজের সাথে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছেন। এ পরিদর্শনের ফলে ভবিষ্যতে সাংবাদিকতা পেশার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে বলে আশা করছে সাংবাদিকতা বিভাগ। পরিদর্শনের সুযোগ দিয়ে শিক্ষার্থীদের অনুপ্রাণিত করায় পোর্ট সিটি বিশ্বদ্যিালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূর্বকোণ কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন। বিজ্ঞপ্তি