পুজেমনের গ্রেপ্তারি পরোয়ানা তুলে নিল স্পেন

13

স্পেনের কাতালোনিয়ার রাজ্যের ‘ক্ষমতাচ্যুত’ ও সাবেক বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লোস পুজেমন ও তার সহযোগী পাঁচজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা তুলে নিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে। এর আগে জার্মানির এক আদালত রায় দিয়েছিল, কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে পুজেমনের বিরুদ্ধে স্পেনে যে দেশদ্রোহিতার অভিযোগ এনেছে তার জন্য তাকে দেশে ফেরত পাঠানো যাবে না।
পুজেমনের বিরুদ্ধে সবচেয়ে যে গুরুতর অভিযোগ আনা হয়েছে তার মধ্য অন্যতম হচ্ছে দেশদ্রোহিতা। কিন্তু এই ছয় কাতালান বিচ্ছিন্নতাবাদীর বিরুদ্ধে এখনো দেশদ্রোহিতার অভিযোগ বলবৎ আছে। তার মানে হচ্ছে স্পেনে ফেরত গেলেই তাদের গ্রেপ্তার করা হবে।
এপ্রিলে জার্মানির স্লিসভিগ হলস্টাইন রাজ্যের আঞ্চলিক আদালত বলেছিল, পুজেমনকে সরকারি তহবিল অপব্যবহারের কারণে স্পেনে ফেরত পাঠানো যেতে পারে। কিন্তু বিদ্রোহ বা দেশদ্রোহিতার কারণে নয়। স্পেনের প্রধান বিচারপতি পাবলো লারেনা বলেছেন, জার্মানির আদালত এই মামলার ক্ষেত্রে ‘প্রতিশ্রুতির অভাব’ ছিল এবং গ্রেপ্তারি পরোয়ানার আইন ভঙ্গ করেছে। স্পেনের সুপ্রিম কোর্টের ক্ষমতার অবমাননা করেছে বলে তিনি অভিযোগ করেন। কাতালোনিয়া রাজ্যের স্বাধীনতার প্রশ্নে গত বছর ১ অক্টোবর অনুষ্ঠিত গণভোট বেআইনি ঘোষণা করেছে। পরবর্তীতে কাতালানের স্বাধীনতার ঘোষণাকেও অবৈধ ঘোষণা করা হয়। স্পেন সরকার কার্লোস পুজেমনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে তিনি গত বছর বেলজিয়ামের ওয়াটারলুতে স্বেচ্ছানির্বাসনে যান। পরবর্তী সময়ে স্পেন সরকার এই নেতাকে গ্রেপ্তার করতে ইউরোপীয় আদালতের শরণাপন্ন হন। পরে তিনি জার্মানিতে পালিয়ে যান এবং সেখানে তিনি জামিনে রয়েছেন।