পিছিয়ে যাচ্ছে মেয়র গোল্ডকাপ আন্তঃওয়ার্ড ফুটবল টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক

14

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) উদ্যোগে মেয়র গোল্ডকাপ আন্তঃওয়ার্ড ফুটবল টুর্নামেন্ট আগামী ১৭ সেপ্টেম্বর শুরু হওয়ার কথা। এ টুর্নামেন্ট ঘিরে ৪১ ওয়ার্ড টিমের গ্রæপিং সম্পন্ন হয়েছে প্রকাশ্য লটারির মাধ্যমে। কোটার খেলোয়াড় দলভুক্তিকরণও প্রায় শেষ। চলছে সাজ সাজ রবে জোর প্রস্তুতি। এরই মধ্যে কোন কোন ওয়ার্ড আবাসিক ক্যাম্পও চালাচ্ছে। এক কথায় মেয়র গোল্ডকাপকে নিয়ে প্রত্যেক ওয়ার্ডের ক্রীড়ামোদী সংগঠক ও দর্শকরা টুর্নামেন্ট শুরুর অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছে।
কিন্তু উত্তেজনার এই টুর্নামেন্টে বাধ সেজেছে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট। আগামী মাসের ১৯ অক্টোবর শুরু হতে যাওয়া এই আন্তর্জাতিক টুর্নামেন্ট শেষ হবে ২ নভেম্বর। যার প্রস্তুতির জন্য চলতি সেপ্টেম্বর মাসের ১৫ তারিখ থেকে আয়োজক কমিটি এম এ আজিজ স্টেডিয়ামের মাঠটি চায়। কিন্তু মেয়র কাপ আয়োজকরা চান ১৭ সেপ্টেম্বর তাদের টুর্নামেন্ট শুরু করতে।
চট্টগ্রাম মেয়র কাপ কমিটির মতে, শেখ কামাল কাপের মাঠ প্রস্তুতির জন্য ১০ দিনই যথেষ্ট। তবে আন্তর্জাতিক টুর্নামেন্ট বলেই শেখ কামাল ক্লাব কাপের আয়োজকরা চান, মাঠ এবং আনুষঙ্গিক স্থাপনা সুন্দরভাবে সাজাতে, যাতে দেশের সুনাম বৃদ্ধি পায়। এর জন্য অন্তত মাসখানেক সময় চাই। বিষয়টিতে চট্টগ্রাম সিটি মেয়রের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি তার কমিটির কর্মকর্তাদের চাওয়া অনুযায়ী ১৭ সেপ্টেম্বর মেয়র গোল্ডকাপ আন্তঃওয়ার্ড ফুটবলের পক্ষেই অবস্থান নেন। কিন্তু যে টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চেয়ারম্যান অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, সে টুর্নামেন্টের অগ্রাধিকার থাকা উচিত বলে তিনি স্বাভাবিকভাবেই একমত পোষণ করেন। পরবর্তীতে এ ব্যাপারে সিটি মেয়র গতকাল সন্ধ্যায় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ টুর্নামেন্টের উদ্যোক্তা ও পৃষ্ঠপোষক যথাক্রমে সামশুল হক চৌধুরী এমপি এবং তরফদার রুহুল আমিনের সাথে বৈঠক করার কথা ছিল।
এ ব্যাপারে আর বেশি জানা না গেলেও সিটি কর্পোরেশনের এক কাউন্সিলর জানান, মেয়র কাপ আন্তঃওয়ার্ড ফুটবল টুর্নামেন্ট পেছনোর সম্ভাবনা বেশি। তার মতে, এতে টিমগুলোর কিছুটা অসুবিধা হলেও টুর্নামেন্টটি আরো সমৃদ্ধ হবে। কারণ শেখ কামাল গোল্ডকাপের পরপর মেয়র কাপ শুরু হলে আমাদের খেলোয়াড়রা আন্তর্জাতিক মানের সুবিধাসম্বলিত ভেন্যুতে খেলার সুযোগ পাবে যা তুলনামূলক আরো সুন্দর ক্রীড়া শৈলি উপহার দেয়ার পক্ষে ভূমিকা রাখতে পারে।