পানিপুরি বিক্রেতা থেকে আইপিএলের অঙ্গনে

16

ভাগ্য সর্বদা পরিশ্রমীদের সঙ্গ দেয়। সেই সাথে থাকতে হয় স্বপ্নের পেছনে ছোঁটার তীব্র আকাক্সক্ষা। ভাগ্য, আত্মপ্রত্যয় এবং পরিশ্রম এই তিনটির সংমিশ্রণেই আসে সফলতা। যেমনটাই এসেছে যশস্বী জয়সবালের। ভারতের উত্তর প্রদেশের ১৭ বছর বয়সি এই কিশোরের ভাগ্য ঘুরে গিয়েছে বৃহস্পতিবার কলকাতায় অনুষ্ঠিত হওয়া আইপিএলের নিলামের কারণে।
প্রতিভাবান এই বাঁহাতি ওপেনারকে দলে টানতে লড়াইয়ে নামে আইপিলের ফ্যাঞ্চাইজিগুলো। ২০ লাখ রুপি ভিত্তিমূল্যের এই খেলোয়াড় শেষতক গিয়েছে রাজস্থান রয়্যালসের ঝুলিতে। তবে তার জন্য রাজস্থানকে গুনতে হয়েছে ২ কোটি ৪০ লাখ রুপি।
তবে অনেকের চেয়ে ভিন্ন কাহিনী এই কিশোরের। ছোট বয়স থেকেই ক্রিকেটার হবার স্বপ্নে বিভোর যশস্বী ১১ বছর বয়সে পা রাখেন মুম্বাইয়ে। সেই সাথে তার পদার্পণ হয়েছিলো কঠিন বাস্তবতায়।
দরিদ্র পরিবারের ছেলে জয়সবাল মুম্বাইয়ে এসে থেকেছেন ছোট্ট এক তাবুতে। যেখানে না ছিলো বিদ্যুৎ, না ছিলো পানি। এমনকি ছিলো না কোনো শৌচালয়। ছিলো না তার খরচ করার মতো প্রয়োজনীয় অর্থ। সেই খরচ যোগাতে বিক্রি করতেন পানিপুরি। সকালে করতেন ক্রিকেট অনুশীলন আর সন্ধ্যায় বিক্রি করতেন পানিপুরি। এভাবেই চলছিলো তার দিন। তবে আইপিএলের আগে বড় একটি পরীক্ষা দিতে হবে যশস্বীকে। জানুয়ারিতে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ভারতের অন্যতম ভরসা উদীয়মান এই ক্রিকেটার।