ঢাকা-চট্টগ্রাম রুট

পাঁচ ট্রেনের টিকিটে বাধ্যতামূলক এনআইডি

নিজস্ব প্রতিবেদক

30

ঢাকা-চট্টগ্রামে রুটে চলাচলরত পাঁচটি ট্রেনে টিকিট করতে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ঢাকা থেকে বিভিন্ন রুটের ট্রেনেও একই ব্যবস্থা চালু করা হয়েছে। গতকাল সোমবার থেকে এ পদ্ধতি কার্যকর করা হয়েছে।
জানা যায়, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন দায়িত্ব নেয়ার পর টিকিট কালোবাজারি রোধে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ ছাড়া টিকিট বিক্রি না করার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেন। পরবর্তীতে তা কার্যকর করা হয়।
জানা যায়, গতকাল সোমবার থেকে সুবর্ণ এক্সপ্রেস, মহানগর, গোধূলি এবং তূর্ণা’র যাত্রীদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে টিকিট সংগ্রহ করতে হচ্ছে। অন্যথায় টিকিট ইস্যু করা হচ্ছে না। এর আগে ঢাকা-চট্টগ্রাম রুটের
বিরতিহীন সোনার বাংলা এক্সপ্রেসে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হয়েছিল।
রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার (সিসিএম) সরদার সাহাদাত আলী বলেন, কালোবাজারি প্রতিরোধে সোমবার সকাল থেকে এ পদ্ধতিতে টিকিট দেওয়া হচ্ছে। তিনি বলেন, ঢাকা-সিলেট রুটের পারাবত এক্সপ্রেস, ঢাকা-খুলনা রুটের চিত্রা এক্সপ্রেস, ঢাকা-পঞ্চগড় রুটের দ্রুতযান এক্সপ্রেস এবং ঢাকা-রাজশাহী রুটের পদ্মা এক্সপ্রেসের যাত্রীদেরও একইভাবে টিকিট সংগ্রহ করতে হচ্ছে। যাদের এনআইডি নেই, তাদের জন্মনিবন্ধন সনদের ফটোকপি জমা দিতে হবে।