পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে ‘কাউন্সিলর’ পদ শূন্য ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

69

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ১৭ নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর একেএম জাফরুল ইসলাম মারা যাওয়ায় পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। গত বুধবার (১২ জুন) থেকে পদটি শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। অপর এক চিঠিতে উপ-নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। বিষয়টি পূর্বদেশকে নিশ্চিত করেছেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।
উল্লেখ্য, গত ১৭ এপ্রিল পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর একেএম জাফরুল ইসলাম ইন্তেকাল করেন। সিটি কর্পোরেশন আইন অনুসারে পদ শূন্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন দিতে হবে।
এছাড়াও অপর এক চিঠিতে স্থানীয় সরকার আইন (সিটি কর্পোরেশন) ২০০৯ এর ১৬ ধারা অনুসারে উপ-নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করা হয়।
প্রসঙ্গত, সিটি কর্পোরেশন আইন ২০০৯ এর ১৬ ধারায় বলা হয়েছে, সিটি কর্পোরেশনে মেয়াদ শেষ হবার একশত আশি দিন পূর্বে মেয়র বা কোনো কাউন্সিলরের পদ শূন্য হবার ৯০ দিনের মধ্যে পূরণ করতে হবে। উপ-নির্বাচনের মাধ্যমে যিনি নির্বাচিত হবেন, তিনি সিটি কর্পোরেশনের অবশিষ্ট মেয়াদের জন্য ওই পদে বহাল থাকবেন ।