পশ্চিমি দুনিয়ার তুলনায় ভারতীয়দের মস্তিষ্ক ছোট

3

দৈর্ঘ্য, প্রস্থ এবং ওজন- সবদিক থেকেই নাকি ভারতীয়দের মস্তিষ্ক পশ্চিমি দেশগুলির মানুষদের থেকে ছোট। শুধু তাই নয়, এশিয়া মহাদেশের অন্য দেশগুলির তুলনায়ও ভারতীয় মস্তিষ্ক ছোট বলে দাবি করেছেন গবেষকরা।
ভারতীয়দের মস্তিষ্ক নাকি সবদিক থেকেই পশ্চিমি দুনিয়ার মানুষদের থেকে বেশ খানিকটা ছোট। স¤প্রতি একটি গবেষণায় এমনই দাবি করেছে হায়দরাবাদের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি। এই গবেষণাই প্রথম ভারতীয়দের ব্রেন অ্যাটলাস তৈরি করল।
দৈর্ঘ্য, প্রস্থ এবং ওজন- সবদিক থেকেই নাকি ভারতীয়দের মস্তিষ্ক পশ্চিমি দেশগুলির মানুষদের থেকে ছোট। শুধু তাই নয়, এশিয়া মহাদেশের অন্য দেশগুলির তুলনায়ও ভারতীয় মস্তিষ্ক ছোট বলে দাবি করেছেন গবেষকরা। এই গবেষণার ফলে অ্যালঝাইমার্স এবং অন্য মস্তিষ্কের অসুখের কারণ আরও ভালো করে বোঝা যাবে বলে মনে করা হচ্ছে। নিউরোলজি ইন্ডিয়া নামে একটি জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।
ককেশীয় মস্তিষ্ককে ব্যবহার করে গঠিত মনট্রিল নিউরোলজিক্যাল ইনস্টিটিউট টেমপ্লেটকে স্ট্যান্ডার্ড হিসেবে ধরে এই গবেষণা চালানো হয়েছে। ভারতীয়দের মস্তিষ্ক এই স্ট্যান্ডার্ডের তুলনায় ছোট বলে জানিয়েছেন অন্যতম গবেষক জয়ন্তী শিবাস্বামী। এই বিষয়ে পরিষ্কার প্রমাণ রয়েছে বলে জানিয়েছেন তিনি। ৫০ জন ভারতীয়ের ওপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষকরা। সূত্র : বাংলাপিডিয়া