ডেটল স্কুল হ্যান্ডওয়াশ ক্যাম্পেইন

পরিচ্ছন্ন ক্যাম্পাস গড়তে শিক্ষার্থীদের অভিযান

23

ইচ্ছা কিংবা অনিচ্ছা সত্তে¡ও আমাদের বাসাবাড়ি কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান অপরিচ্ছন্ন হয়ে যায়। সেখান থেকেই জীবাণু হতে পারে জীবাণুর সংক্রমণ। জীবাণু যাতে আমাদের সংক্রমণ করতে না পারে সেজন্যই স্কুলের ছাত্রছাত্রীদের অংশগ্রণে ডেটল আয়োজন করেছে ‘ডেটল স্কুল হ্যান্ডওয়াশ ক্যাম্পেইন’। সম্প্রতি কুমিল্লা ও চট্টগ্রামের বেশ কিছু সংখ্যক স্কুলে ছাত্রছাত্রীরা এই ক্যাম্পেইনের মাধ্যমে স্কুল পরিচ্ছন্নতা অভিযান, হাত ধোয়া এবং টয়লেট পরিস্কার কার্যক্রম পরিচালনা করে।
সচেতনতামূলক এই ক্যাম্পেইনে কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলার ২৪টি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলের প্রায় ১৪ হাজার ছাত্রছাত্রী অংশগ্রহণ করে। ছাত্রছাত্রীরা ১০ জনের গ্রুপ করে হ্যান্ড গ্লাভস ও মুখে মাস্ক পরে স্কুলের মাঠ, আশপাশ, ক্লাস রুম এবং স্কুলের পরিচ্ছন্নকর্মী টয়লেট পরিষ্কার করে। এতে স্কুলের সকল শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, ডেটল পরিবারের সদস্যবৃন্দসহ স্থানীয় অনেক গণ্যমান্য ব্যক্তি অংশগ্রহণ করেন।
স¤প্রতি কুমিল্লার মডার্ন হাইস্কুলে ডেটল বাংলাদেশ পরিবার স্কুল হ্যান্ডওয়াশ কার্যক্রম পরিচালনা করেছে। এর ফলে স্কুলে কী ধরনের প্রভাব পড়েছে জানতে চাইলে হাইস্কুলের প্রধান শিক্ষিকা মমতাজ বেগম বলেন, আমাদের স্কুলে প্রথমবারের মতো এ ধরনের কার্যক্রম হওয়ায় ছাত্রছাত্রীসহ সবাই অনেক খুশি এবং এ থেকে আমরাও অনেক কিছু শিখেছি। স্কুলের শিক্ষার্থীরা নিজেই তাদের ক্লাস, টয়লেটসহ স্কুল ক্যাম্পাস পরিস্কার করেছে। এ থেকে আমরা তাদের অভ্যাস পরিববর্তনের দিকে নজর দিয়েছি। ভবিষ্যতেও যাতে তাদের এই অভ্যাস বজায় থাকে স্কুলের পক্ষ থেকে সেই চেষ্টাই করা হবে।চট্টগ্রামে স্কুল হ্যান্ডওয়াশ ক্যাম্পেইন : স্কুল শিক্ষার্থীদের মাঝে হাত ধোয়ার সচেতনতা বৃদ্ধি করতে চট্টগ্রামের বেশ কিছু স্কুলে পরিচালিত হয়ে ডেটল স্কুল হ্যান্ডওয়াশ ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনে চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলের ২৫টি স্কুলের প্রায় সাড়ে ১৪ হাজার ছাত্রছাত্রীদের মধ্যে হাত ধোয়ার সচেতনতা তৈরির কার্যক্রম পরিচালিত হয়। ডেটলের ধারাবাহিক এই কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে ডেটলের মূল প্রতিষ্ঠান রেকিট বেঙ্কিজারের ম্যানেজার মো: রাকিব উদ্দিন বলেন, ‘শিশুদের সচেতনতা ও শিক্ষার প্রথম ধাপ হলো পরিবার। এরপর শিশুরা স্কুল থেকে নানা বিষয় শেখে এবং শিশুরা স্কুলে দিনের বেশির ভাগ সময় কাটায়। অন্যান্য শিক্ষার পাশাপাশি যদি আমরা পরিচ্ছন্নতার মূল্যবোধ স্কুলেই গড়তে পারি তাহলে খুব সহজেই একটি সুস্থ-সবল জাতি পেতে পারি। সেজন্যই ডেটল স্কুল হ্যান্ড ওয়াশ কার্যক্রমের অধীনে “শুদ্ধতা শৈশব থেকে” স্লোগানে আমরা স্কুলগুলোতে সচেতনতামূলক কার্যক্রমের উদ্যোগ নিয়েছি। আমরা বিশ্বাস করি, একটি পরিচ্ছন্ন শৈশবই দিতে পারে একটি শিশুর সুস্থ ভবিষ্যৎ’। বিজ্ঞপ্তি