শ্রমিক অসন্তোষ

পটিয়ায় মোস্তফা সিটি গ্রুপের পেপার ও লবণ মিল বন্ধ

পটিয়া প্রতিনিধি

4

বিনা নোটিশে শ্রমিক ছাঁটাই, বেতন-ভাতা বন্ধসহ নানা অজুহাতে পটিয়ার মোস্তফা সিটি গ্রæপের পেপার ও লবণ মিল বন্ধ করে দিয়েছে শ্রমিকরা। কাঁচামালের দাম বাড়ায় গত কয়েক দিন ধরে উৎপাদন ব্যবস্থায় পরিবর্তন করার সিদ্ধান্তে গতকাল বৃহস্পতিবার সকালে পেপার ও লবণ বন্ধ করে শ্রমিকরা পুনরায় বিক্ষোভ করেন। পরিস্থিতি উত্তপ্ত হলে পটিয়া থানা পুলিশ ও শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
শ্রমিক ও কোম্পানি সূত্রে জানা গেছে, উপজেলার হাবিলাসদ্বীপ ইউনিয়নস্থ ওই কোম্পানিতে প্রায় সময় শ্রমিক অসন্তোষ দেখা দেয়। পেপার ও লবণ মিল তিন শিফটে শ্রমিকরা কাজ করে। সম্প্রতি লোকসানের কারণে মালিক পক্ষ দুই শিফটে কাজ চালানোর সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্তের ফলে এক তৃতীয়াংশ শ্রমিক চাকরিচ্যুত হওয়ার আশঙ্কা থেকে আন্দোলন শুরু করেন।
হাবিলাসদ্বীপ ইউনিয়ন শ্রমিক লীগ নেতা মো. আলী আশরাফ জানিয়েছেন, মালিক পক্ষ শ্রমিক ছাঁটাই ছাড়াও বেতন-ভাতা বন্ধ রাখে। ভবিষ্যতে এ ধরণের ঘটনা আর না ঘটানোর দাবি জানানো হয়।
মোস্তফা সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিনিয়র ডিজিএম মো. আল মামুন জানিয়েছেন, বর্তমানে তাদের কোম্পানির পেপার মিলে শ্রমিক রয়েছে ২৪৬ জন ও লবণ মিলে রয়েছে ৬৬ জন। গত তিন দিন ধরে শ্রমিকরা পেপার মিল ও লবণ মিল বন্ধ করে আন্দোলনে নেমেছে। গত ৩ মাসে প্রায় ৮ কোটি টাকার ক্ষতি হয়েছে। শ্রমিকদের সমস্যা নিয়ে মালিক, শ্রমিক প্রতিনিধি ও শিল্প পুলিশের মধ্যস্থতায় সমঝোতা করা হবে।