নির্বাচন ৭ দিন পেছানোর দাবি যুক্তফ্রন্টের

3

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণ ২৩ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর নির্ধারণের দাবি জানিয়েছে যুক্তফ্রন্ট। একইসঙ্গে মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ ১৯ নভেম্বরের পরিবর্তে ২৬ নভেম্বর, যাচাই-বাছাই ২২ নভেম্বরের পরিবর্তে ২৯ নভেম্বর ও প্রত্যাহার ২৯ নভেম্বরের পরিবর্তে ৬ ডিসেম্বর করারও আহব্বান জানানো হয়েছে।
বৃহস্পতিবার বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এক বিবৃতিতে এ আহব্বান জানিয়েছেন। খবর বাংলা ট্রিবিউনের
বি. চৌধুরী বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে আমরা গভীর অভিনিবেশে পর্যবেক্ষণ করছি। কিন্তু সার্বিক বিবেচনায় মনোনয়নপত্র দাখিলের সময় অত্যন্ত কম মনে হয়।’ তিনি বলেন, ‘ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র গ্রহণ, যাচাই-বাছাই, সাক্ষাৎকার গ্রহণ ব্যবস্থা কঠিন হবে।’
বিবৃতিতে বলা হয়, দেশে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সৎ ও সুশীল প্রার্থীদের মনোনয়ন দেওয়ার প্রয়োজনে আমরা মনে করি মনোনয়নপত্র জমা দেওয়ার তারিখ একসপ্তাহ পিছিয়ে ১৯ নভেম্বরের পরিবর্তে ২৬ নভেম্বর করা হোক। নির্বাচনের প্রতিটি পদক্ষেপ জনস্বার্থে নেওয়ারও আহব্বান জানানো হয়।
এতে আরও বলা হয়, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ১ ডিসেম্বর হতে ৩০ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন পর্যবেক্ষক এবং পরবর্তী ৭দিন কোনও ঘটনা হয় কিনা এবং নির্বাচনের ব্যাপারে সরকার ও রাজনৈতিক দলগুলো অভিমত অনুযায়ী ওইসব স্থানে যাওয়ার ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করতে হবে।