নারী নেতৃত্বেই ২০২০ সালের প্রথম মহাকাশ অভিযান

27

নভোচারী ক্রিস্টিনা কচ ও জেসিকা মায়ার এর আগেও ইতিহাস সৃষ্টি করেছিলেন। এবার ২০২০ সালের প্রথম মহাকাশ অভিযান হচ্ছে নারী নভোচারীদের নেতৃত্বে; এ অভিযানেও থাকবেন তারা দুজন। এতে রচিত হবে নতুন ইতিহাস।
বছরের প্রথম অভিযানে নভোচারীদের কাজ হচ্ছে, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সোলার বিন্যাসের প্যানেলে ব্যাটারি পরিবর্তন করা। নভোচারী ক্রিস্টিনা কচ ও জেসিকা মায়ার সেখানে নিকেল-হাইড্রোজেন ব্যাটারির পরিবর্তে নতুন লিথিয়াম আয়নের ব্যাটারি প্রতিস্থাপন করবেন।
নাসা জানিয়েছে, প্রথমবার নভোচারীরা তাদের কাজটি পরিকল্পনা অনুযায়ী সফলভাবে করতে পারলে ইউরোপিয়ান স্পেস এজেন্সির অ্যন্ড্র মর্গ্যান এবং মহাকাশ কেন্দ্রের কমান্ডার লুকা পারমিটানো ২৫ জানুয়ারি তাদের পরবর্তী ধাপের কাজ শুরু করবেন।
ক্রিস্টিনা কচ ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার, আর জেসিকা মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন। এর আগে প্রথমবারের মতো মহাকাশে হেঁটেছিলেন শুধুই নারী নভোচারীদের একটি দল। ওই অভিযানে ছিলেন তারা দুজন। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা অবস্থান করে মহাকাশ কেন্দ্রের পাওয়ার কন্ট্রোল ইউনিট প্রতিস্থাপন করেছিলেন তারা।নারী নেতৃত্বেই ২০২০ সালের প্রথম মহাকাশ অভিযান