নানা আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন

22

রামগড় : ‘দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি’ এ প্রতিপাদ্য বিষয়ে খাগড়াছড়ি জেলার রামগড়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০১৯ উপলক্ষে র‌্যালি, দুর্যোগকালীন মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়েছে।
রবিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা টেনিস কোট প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রামগড় বালিকা উচ্চ বিদ্যালয়ে রামগড় ফায়ার সার্ভিস ও যুব রেড ক্রিসেন্টের আয়োজনে যৌথ মহড়ায় অংশ নেয়। উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর স্টেশন কর্মকর্তা ডলার ত্রিপুরার পরিচালনায় ভূমিকম্প ও অগ্নি নির্বাপন, উদ্ধার মহড়া প্রদর্শন করা হয়। পরে বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াদ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়াম্যান আবদুল কাদের। বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন- উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আতিকুর রহমান, মৎস্য কর্মকর্তা বিজয় কুমার দাস, রামগড় উপজেলা প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু ও উপজেলা যুব রেড ক্রিসেন্ট রামগড় ইউনিটের উপ-প্রধান ১ আবছার হোসেন।
বক্তাগণ বলেন, ভূমিকম্প ও অগ্নি নির্বাপন, উদ্ধার মহড়া, জরুরি নম্বর সংগ্রহসহ, প্রশিক্ষণ, ভলান্টিয়ার হিসেবে মানবতার সেবায় সকলকে এগিয়ে আসার আহবান জানান।
এসময় সরকারি-বেসরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিক, ফায়ার সার্ভিস, উপজেলা যুব রেড ক্রিসেন্ট ও বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
বোয়ালখালী : সময় তখন ১০টা। বোয়ালখালী উপজেলা পরিষদ চত্বরে একটি বাড়িতে দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। ভীড় জমায় উৎসুক জনতা। এর মাঝে বোয়ালখালী ফায়ার সার্ভিস স্টেশনের একটি দল ঘটনাস্থলে পৌঁছে শুরু করে আগুন নিয়ন্ত্রণের তৎপরতা। বিআরডি ভবনের ছাদে আটকে পড়া কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এ ঘটনার চাক্ষুষ প্রত্যক্ষ করেন চট্টগ্রামের রোয়ালখালীর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) একরামুল ছিদ্দিক, উপজেলা শিক্ষা কর্মকর্তা সদানন্দ পাল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুপ্তশ্রী সাহা, উপ-সহকারি প্রকৌশলী মুক্তা ধর, বোয়ালখালী ফায়ার সার্ভিস ইনচার্জ শামীমুজ্জামান, অফিস সহকারি মো. নুরুন্নবী । রবিরার সকালে জাতীয় দুর্যোগ প্রতিরোধ দিবস উপলক্ষে দুর্যোগ মোকাবেলায় সচেতনতা বৃদ্ধির এ ধরনের বিশেষ মহড়ার আয়োজন করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর।
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) একরামুল ছিদ্দিক উদ্বোধনী অনুষ্ঠানে বলেন. অসাবধানতাই আগুনের মূল কারণ। এজন্য সতর্ক ও দ্রুত অগ্নি নির্বাপনের কৌশল সর্ম্পকে ধারণা থাকতে হবে। বোয়ালখালী ফায়ার সার্ভিস স্টেশন লিডার দীপক কুমার দাসের নেতৃত্বে মহড়ায় অংশ নেন লিডার নুরুল আবেদীন, ড্রাইভার ডায়মন বড়–য়া, আমিনুল ইসলাম, ফায়ারম্যান রিমন বড়–য়া, মো.আলাউদ্দিন, মো. এনামুল কবির, মো. হুমায়ুন কবির, আরিফুল ইসলাম ও সাইফুল ইসলাম।
চকরিয়া : ‘দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি, হ্রাস করবে জীবন ও সম্পদের ঝুঁকি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কক্সবাজারের চকরিয়ায় বর্ণাঢ্য আয়োজনে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস। দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনষ্ঠানের আয়োজন করা হয়। চকরিয়া উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। গতকাল রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।
চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো.ইখতিয়ার উদ্দিন আরাফাতের সভাপতিত্বে এবং উপজেলা সিপিপি’র সহকারী পরিচালক মুনির চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাসুদুর রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ জাফর আলম।
বিশেষ অতিথি ছিলেন চকরিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ আতিক উল্লাহ, এলজিইডির উপজেলা প্রকৌশলী কমল কান্তি পাল, সিপিপির উপজেলা টিম লিডার মো. নুরুল আবছার ও চকরিয়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার জি.এম মহিউদ্দিন। এ সময় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।