নাইজেরিয়ায় পেট্রোলবাহী ট্রাকের আগুনে নিহত ৯

23

নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোসে একটি পেট্রোলবাহী ট্রাক থেকে সৃষ্ট অগ্নিকান্ডে কমপক্ষে নয়জন নিহত হয়েছেন। নাইজেরিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানায়, ট্রাকটি নিয়ন্ত্রণ হারালে শহরের একটি ব্যস্ত সড়কে পেট্রোল পড়ে যায় এবং আগুন ধরে যায়। এ থেকে ৫টি বাসসহ ৫০টিরও বেশি যানবাহনে আগুন লেগে যায়। লাগোসের একটি প্রধান সড়কে এ দুর্ঘটনা ঘটে।
জানা যায়, নাইজেরিয়ায় প্রায়ই জ্বালানি বিস্ফোরণ ঘটে থাকে। নাইজেরিয়া আফ্রিকার সর্ববৃহৎ তেল উৎপাদনকারী দেশ। দেশটির বিরুদ্ধে পেট্রোল পরিবহনের রাস্তা এবং যানবাহনের পর্যাপ্ত নিয়ন্ত্রণব্যবস্থা না থাকারও অভিযোগ রয়েছে।
ফেডালের রোড সেফটি করপোরেশনের এক প্রতিনিধি জানান, একটি ব্রিজের কাছাকাছি এসে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এরপর ট্রাক থেকে পেট্রোল পড়ে যায় ও এতে আগুন লেগে যায়। পরে আগুন এক যানবাহন থেকে অন্য যানবাহনে ছড়িয়ে পড়ে। ধারণা করা হচ্ছে, ব্রেক ফেল করায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিল। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি দুঃখ প্রকাশ করে বলেন, প্রাণহানির বিষয়টি খুবই দুঃখজনক। সাম্প্রতিক সময়ে এটিই সবচেয়ে বড় দুর্ঘটনা। বাংলানিউজ