ধোঁয়ায় অসুস্থ হয়ে পাকিস্তানে ১৫ হাজার মানুষ হাসপাতালে

36

প্রায় দুই সপ্তাহ ধরে ধোঁয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাকিস্তানের বিভিন্ন এলাকার মানুষের ¯^াভাবিক জীবনযাত্রা। যার প্রভাবে বাতিল হয়েছে অনেক ফ্লাইট, বেড়েছে সড়ক দুর্ঘটনা। এ সময়ের মধ্যে ধোঁয়াজনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অন্তত ১৫ হাজার মানুষ।
আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ধোঁয়ায় সবচেয়ে বেশি বিপর্যয়ে পড়েছে পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর ও এর আশপাশের এলাকা। ধোঁয়ার কারণে গত প্রায় দুই সপ্তাহ ধরে অধিকাংশ দিনই বাইরের পরিবেশ ঝাপসা থাকছে। এতে বাড়ছে দূষণ। একই বাস্তবতার মুখোমুখি হয়েছে পাশ্ববর্তী দেশ ভারত। দেশটির রাজধানী দিল্লিতে জন¯^াস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে ¯^াস্থ্য মন্ত্রণালয়। পরিস্থিতি সামাল দিতে দিল্লির সড়কে পানি ছিটানোর পরিকল্পনা নিয়েছে কর্তৃপ¶।
এদিকে ধোঁয়ার কারণে বাইরের পরিবেশ ঝাপসা হয়ে যাওয়ায় লাহোরে গত দুই সপ্তাহে অন্তত আড়াইশ’ সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ১৪ জন নিহত ও আহত হয়েছেন প্রায় চারশ’। পাঞ্জাব প্রদেশের ¯^াস্থ্য অফিদফতরের মহাপরিচালক ফয়সাল জাহুর জানিয়েছেন, ধোঁয়ার কারণে শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা, এলার্জি ও বিভিন্ন ¯^াস্থ্য সমস্যা নিয়ে এ পর্যন্ত ১৫ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন।
এছাড়া ধোঁয়া আক্রান্ত এলাকার লোকজনকে একান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হতে আহŸান জানিয়েছে কর্তৃপ¶। বিশেষ করে শিশুদের প্রতি খেয়াল রাখার উপর গুরুত্ব দেওয়া হয়েছে।
প্রচণ্ড ধোঁয়ার কারণে গত ১০ নভেম্বর লাহোর বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের অন্তত ৭০টি ফ্লাইট বিলম্ব হয়। এতে ভোগান্তিতে পড়ে বি¶োভ করেন যাত্রী ও তাদের সঙ্গে আসা ¯^জনরা। তারা অভিযোগ করেন, তাদের কথা কর্ণপাত করছে না বিমানবন্দর কর্তৃপ¶। বাংলানিউজ