দেশ ছাড়ার সময় ইয়াবা সম্রাট রেজোয়ান গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

8

দেশের তালিকাভুক্ত ইয়াবা গডফাদার মো. রেজোয়ান ওরফে রেদোয়ান ওরফে জুবায়েরকে (৫৫) দেশত্যাগের সময় বুধবার রাতে ঢাকা শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের সহযোগিতায় চট্টগ্রাম নগর ডিবি পুলিশের একটি টিম তাকে গ্রেপ্তার করে। এরপর তাকে চট্টগ্রাম নিয়ে আসা হয়। এর আগে একই অভিযোগে তার দুই ভাইকে হালিশহর থেকে গ্রেপ্তার করা হয়।
এনিয়ে গতকাল বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে সিএমপি। এতে বলা হয়-চলতি বছরের ৩ মে হালিশহর থানার শ্যামলী হাউজিং সোসাইটির একটি বাসা থেকে প্রাইভেটকারসহ ১৩ লাখ ইয়াবা উদ্ধার এবং রেজোয়ানের দুই ভাইকে গ্রেপ্তার করে ডিবি পুলিশ। তারা হলেন, আশরাফ আলী (৪৭) এবং মো. হাসান (২২)। তাদের বাড়ি বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায়। পরে তারা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মো. রেজওয়ান ওরফে রেদোয়ানের নাম প্রকাশ করে ইয়াবা গডফাদার হিসেবে।
জিজ্ঞাসাবাদে দুজন আরো জানিয়েছিল, জব্দ করা ইয়াবাগুলোর মূল হোতা রোহিঙ্গা মো. আব্দুর রহিম। রোহিঙ্গা আব্দুর রহিম ও মো রেজওয়ান (৫৫) এর যোগসাজাশ রয়েছে।
জানা যায় রোহিঙ্গা নাগরিক আব্দুর রহিম রেজওয়ানসহ ইতিপূর্বে গ্রেপ্তারকৃত আসামিদের মাধ্যমে বিভিন্ন সময় মিয়ানমার হতে চট্টগ্রামে মাদক ব্যবসায়ীদের কাছে ইয়াবা পাচার করতো। মিয়ানমারের নাগরিক আব্দুর রহিমের শ্যালক ধৃত আসামি রাশেদ প্রকাশ মুন্না (৩৫) মিয়ানমার হতে আসা ইয়াবা ট্যাবলেট কার নিকট কী পরিমাণে পাচার করা হবে তা নির্ধারণ করতো।
ইয়াবাগুলো মাদক ব্যবসায়ীদের নিকট প্রদান করার পর তাদের কাছ হতে টাকা সংগ্রহ করে অবৈধভাবে মিয়ানমার অবস্থানকারী আব্দুর রহিমের কাছে রাশেদ প্রকাশ মুন্না পাচার করত।
ঘটনার সময় জব্দকৃত ১৩ লক্ষ ইয়াবা মিয়ানমার থেকে পাচারের পর গ্রেপ্তারকৃত আসামি আশরাফ আলীর বাসায় রেখেছিল।
গ্রেপ্তার হওয়া রেজওয়ান (৫৫) ইতিপূর্বে বেশ কয়েকবার মিয়ানমার থেকে রহিমের আনা ইয়াবা গ্রহণ করে বাংলাদেশের বিভিন্ন স্থানে প্রেরণ করেছে এবং সে আন্তজার্তিক মাদক পাচার দলের সক্রিয় সদস্য হিসেবে স্বীকার করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (বন্দর জোন) এস এম মোস্তাইন হোসাইন বলেন, রেজোয়ান একজন শীর্ষ ইয়াবা ব্যবসায়ী। সে গোপনে দেশ ছাড়ার চেষ্টা করেছিল। গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করা হয়েছে।