দেশের সবচেয়ে বড় ফিশিং ট্রলার নির্মাণ করছে ওয়েস্টার্ন মেরিন

নিজস্ব প্রতিবেদক

59

দেশের সবচেয়ে বড় ফিশিং ট্রলার নির্মাণ করছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড। উন্নত প্রযুক্তি সম্পন্ন এই জাহাজটির দৈর্ঘ্য হবে ৪৭ মিটার আর প্রস্থ ১১মিটার। জাহাজটি হবে ৩৫০ মে.টন ধারণ ক্ষমতাসম্পন্ন। এটি হ্যাজার্ড এনালাইসিসড্ এন্ড ক্রিটিকাল কন্ট্রোল পয়েন্ট (এইচএসিসিপি) সমৃদ্ধ হবে। গত শুক্রবার (১১ জানুয়ারী) ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লি. এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন এবং প্যাসিফিক ঈগল লি. এর পক্ষে চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাখাওয়াত হোসেন বলেন, এই জাহাজটি হবে বাংলাদেশে নির্মিত প্রথম এইচএসিসিপি সম্বলিত জাহাজ, যা বাংলাদেশের গভীর সমুদ্র সীমায় ব্লু ইকোনোমি অঞ্চলে নিরাপদে অধিক পরিমাণে মাছ ধরতে সক্ষম হবে। আমাদের এই সুবিশাল ব্লু ইকোনোমি অঞ্চলে প্রচুর পরিমাণে মাছ রয়েছে, যা সমুদ্রের অনেক গভীরে বাস করে। এই সমস্ত মাছ ধরার জন্য আমাদের দেশে অনেক হাই-টেক ফিশিং ট্রলার প্রয়োজন যা সমুদ্রের গভীর থেকে মাছ আহরণ করে আমাদের দেশের অর্থনীতিতে বড় অবদান রাখতে সক্ষম হবে এবং নরওয়ের জাতীয় অর্থনীতিতে যেভাবে তাদের মৎস্য শিল্প বিশাল অবদান রাখছে আমাদের দেশেও সেই রকম অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এর চেয়ারম্যান মো. সায়ফুল ইসলাম বলেন, আমাদের জাহাজ নির্মাণ শিল্প ক্রমবর্ধমান হচ্ছে এবং এটা প্রমাণিত যে, আমরা দেশে ব্যবহারের জন্য সবধরনের জাহাজ নির্মাণ করতে স্বক্ষম। তিনি এ শিল্পের ক্রমবিকাশের জন্য এবং প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার লক্ষ্যে সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ইউরোজোন ক্রাইসিস এর কারণে এ শিল্প যে ক্ষতির সম্মুখিন হয়েছে সে দিকে লক্ষ্য রাখা এবং ইউরোপের মত কম সুদে দীর্ঘ মেয়াদি তহবিল গঠন করা যা কিনা তা দেখতে হবে।
এর আগে ওয়েস্টার্ন মেরিন গ্রুপ এ পর্যন্ত মোট ১৩টি ফিশিং ট্রলার নির্মাণ করে। এর মধ্যে ৪টি জে কে গ্রæপের জন্য নির্মাণ করা হয়। এরই ধারাবাহিকতায় এই জাহাজটির কার্যাদেশ প্রদান করে। এই ১৩টি জাহাজ নির্মাণের ফলশ্রæতিতে ওয়েস্টার্ন মেরিন নরওয়ের জন্য ১ টি ৮০মি. দৈর্ঘ্য হাই টেক ফিশিং ট্রলার নির্মাণের কার্যাদেশ পায় যা এখন নির্মাণাধীন রয়েছে, এটিই হবে নরওয়ের সর্ববৃহৎ ফিশিং ট্রলার এবং বাংলাদেশে নির্মিত প্রথম হাইটেক প্রযুক্তির ফিশিং ভেসেল যা বিদেশে রপ্তানি হবে।
প্রসঙ্গত, দেশের শীর্ষস্থানীয় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লি. একটি ৪৭ মিটার দীর্ঘ ফিশিং ট্রলার নির্মাণের জন চট্টগ্রামের প্যাসিফিক ঈগল লি. এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। প্যাসিফিক ঈগল লি. চট্টগ্রামের স্বনামধন্য জে কে গ্রুপের একটি অংঙ্গ সংগঠন।