দুবাইয়ে আইজিএলই কোর্সের প্রতীক্ষায় ইডিইউর শিক্ষার্থীরা

8

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি দিন দিন শিক্ষার্থীদের গড়ে তুলছে স্বপ্ন পূরণে। এ লক্ষ্যে কর্তৃপক্ষ নিয়ে চলেছে একের পর এক উদ্যোগ। এমনই এক উদ্যোগ হলো ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট লিডারশিপ এক্সপেরিয়েন্স (আইজিএলই)। তিন ক্রেডিটের এ কোর্সে ২০ জন শিক্ষার্থীর প্রথম ব্যাচ দুবাই ঘুরে এলেও করোনা মহামারীর প্রকোপে পড়েছে দ্বিতীয়টি। উন্নত ক্যারিয়ারের স্পৃহা বুকে ধারণকারী এ শিক্ষার্থীরা প্রতীক্ষায় আছে কবে তাদের প্রিয় পৃথিবীটা সুস্থ হয়ে উঠবে আর তারাও ঝাঁপিয়ে পড়তে পারবে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে।
বিশ্বমানের উচ্চশিক্ষার যে প্রতিশ্রæতি নিয়ে এক যুগ আগে যাত্রা শুরু করেছিলো ইডিইউ, এসব উদ্যোগের মধ্য দিয়ে সেই লক্ষ্য অর্জন করে চলেছে এ বিশ্ববিদ্যালয়। বিশ্বের প্রথম সারির বিদ্যাপীঠগুলোর অভিজ্ঞ প্রফেসরদের ইডিইউতে এনে ক্লাস করানো, সেসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের এক বা দুই সেমিস্টারের জন্য পাঠানো হচ্ছে বেশ কয়েক বছর ধরেই। বর্তমান করোনা মহামারীতে শিক্ষার্থীরা যাতে ঘরে বসেই নিজেদের দক্ষতা উন্নত করতে পারে, সে লক্ষ্যে অনলাইন কোর্সে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম কোর্সেরার সাথে চুক্তিবদ্ধ হয় ইডিইউ। এসবের মধ্যদিয়ে শিক্ষার্থীদের মাঝে আধুনিক বিশ্বের জ্ঞান ছড়িয়ে দিচ্ছে এ বিশ্ববিদ্যালয়। পাশাপাশি শিক্ষার্থীদের বৈশ্বিক অভিজ্ঞতা দেয়ার লক্ষ্যে গত বছরই কর্তৃপক্ষ হাতে নেয় আইজিএলই কোর্সটি।
ভিন্ন দেশের সংস্কৃতির সাথে পরিচিত ও বহুজাতিক প্রতিষ্ঠান কিভাবে পরিচালিত হয় তা শেখাতে এবং ছাত্রছাত্রীর মধ্যে উদ্ভাবনী, নেতৃত্ব ও উদ্যোক্তার গুণ তৈরি করতে কোর্সটি চালু করে ইডিইউ। শিক্ষার্থীদের দুবাই, লন্ডন, নিউইয়র্ক-এর মতো বিশ্বের উন্নত শহরগুলোয় নিয়ে গিয়ে সেখানকার বড় ও নামকরা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন, ব্যবসা-বাণিজ্যের পরিবেশ ও সুযোগ-সুবিধা কেমন- তা সরসারি দেখা ও জানার সুযোগ করে দেয়াই এ কোর্সের লক্ষ্য।
গত বছরের নভেম্বরে এ কোর্সের ২০ শিক্ষার্থীর প্রথম ব্যাচ আট দিনের সফরে ঘুরে আসে দুবাই। এ ব্যাচের একজন সদস্য মাইমুনা মানিতা তার অভিজ্ঞতা প্রকাশ করতে বলেন, ‘বিদেশের সংস্কৃতি, তাদের মানুষজনের সাথে কাজ করার ইচ্ছে বহুদিনের। ইডিইউর এ কোর্সে সেই সুযোগটা পেয়েছি। একেবারে ভিন্ন একটি পরিবেশে নিজেদের সক্ষমতাকে নিরূপণ ও নিজেকে সেই পরিবেশের জন্য গড়ে তোলার অনেক বড় একটি সুযোগ পাচ্ছে ইডিইউর শিক্ষার্থীরা।
ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান জানিয়েছেন, ‘বর্তমান গেøাবালাইজেশনের ধারার সাথে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার লক্ষ্য পূরণের পাশাপাশি তাদের ক্যারিয়ার গতিময় করে তুলতে এ আয়োজন। কিন্তু কভিড-১৯ এর কারণে এখনও পুরো পৃথিবীই স্থবির হয়ে আছে। ফলে কোর্সেরার মতো প্লাটফর্মে ফ্রি’তে কোর্স করার সুযোগ ও ইন্ডাস্ট্রির অভিজ্ঞদের নিয়ে ওয়েবিনার আয়োজনের মাধ্যমে বিকল্প ব্যবস্থায় শিক্ষার্থীদের মাঝে আমরা বৈশ্বিক জ্ঞান ছড়িয়ে দিচ্ছি।’ বিজ্ঞপ্তি