দক্ষিণ আফ্রিকায় ‘বর্ণবাদ’ ইস্যুতে সাদা-কালো বিভাজন

4

‘বর্ণবাদ’ ইস্যু নিয়ে আবারও উত্তপ্ত ক্রিকেটাঙ্গন। এ নিয়ে রীতিমত তোলপাড় দক্ষিণ আফ্রিকায়। ‘ব্লাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সমর্থন জানিয়ে সাবেক ক্রিকেটারদের তোপের মুখে পড়েছেন প্রোটিয়া পেসার লুঙ্গি এনগিদি। এর পরেই সাদা-কালোর বিভাজনটা আরও বেশি করে ধরা দিতে শুরু করলো। দক্ষিণ আফ্রিকায় সাদা-কালোর বৈষম্য এখনও রয়ে গেছে দাবি করে এক বিবৃতিতে সই করেছেন ৩১জন সাবেক ও বর্তমান কৃষ্ণাঙ্গ ক্রিকেটার! তারা এই বিবৃতিতে বলেছেন, দক্ষিণ আফ্রিকা ও দেশের ক্রিকেটে যে বর্ণবিভাজন রয়েছে, সেটি যেন ক্রিকেট বোর্ড দ্ব্যার্থহীনভাবে মোকাবিলা করে। একই সঙ্গে সাদা ক্রিকেটারদের প্রতিও আহ্বান জানান, যেন লুঙ্গি এনগিদি ও ব্লাক লাইভস ম্যাটার আন্দোলনে তারা যেন সমর্থন দেন।
ঘটনার সূত্রপাত গত সপ্তাহে। ব্লাক লাইভস ম্যাটার আন্দোলনে সতীর্থদের যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন এনগিডি। এর পর দিনই তার সমালোচনায় মুখর হন প্যাট সিমকক্স, রুডি স্টেইন, বোয়েটা ডিপেনাররা। তারা বলতে চান, সাদা কৃষকদের হত্যাকান্ড নিয়ে কেনও এভাবে কেউ মুখর হচ্ছে না। লুঙ্গি এনগিদিকে সমর্থন জানিয়ে যারা সই করেছেন তাদের মধ্যে রয়েছেন সাবেক পেসার মাখায় এনটিনি। রয়েছেন- ভারনন ফিল্যান্ডার, হার্শেল গিবস, অ্যাশওয়েল প্রিন্স, পল অ্যাডামস সহ জেপি দুমিনি। তবে এই তালিকায় কাগিসো রাবাদা বা এনগিদির নাম নেই। সেই বিবৃতিতে অবশ্য সাবেক কিছু ক্রিকেটারের মন্তব্যর সমালোচনাই করা হয়েছে, ‘আমরা দেখতে পেয়েছি এনগিদিকে ঘিরে সিমকক্স, ডিপেনার ও স্টেইনরা স্পষ্ট সমালোচনা করছে। আমরা আহ্বান জানাতে চাই, যে তাদের মতামতকে চ্যালেঞ্জ জানানো সম্ভব। তাদের মন্তব্যে আমরা মোটেও বিস্মিত নই।’
বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘দক্ষিণ আফ্রিকার অতীত ইতিহাসই বলে, কালো ক্রিকেটাররা অনেক বছর ধরে সূক্ষ ও উগ্র বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। অনেক সময় সতীর্থদের মাধ্যমেও এমনটা হয়েছে।’ এর পরেই তারা বিবৃতিতে লুঙ্গি এনগিদি ও ব্লাক লাইভস ম্যাটারের সমর্থনে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারদের আহ্বান জানান। প্রসঙ্গত, বর্তমান আন্তর্জাতিক ক্রিকেটারদের মাঝে একমাত্র তাবরাইজ শামসিই সমর্থন জানিয়েছেন এনগিদিকে।