তৈজষপত্র উৎপাদনে ভ্যাট অব্যাহতি বহাল রাখার দাবি

11

অ্যালুমিনিয়াম তৈজষপত্র উৎপাদন পর্যায়ে চলমান মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতি বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ অ্যালুমিনিয়াম ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএমএ)। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। উপস্থিত ছিলেন ওবায়দুর রহমান, মুস্তাফা হিন্দাল, সদস্য সালাম মোল্লা, জিয়া উদ্দিন প্রমুখ। সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, বর্তমানে অ্যালুমিনিয়াম তৈজষপত্রের কাঁচামাল আমদানিতে ১৫ শতাংশ ভ্যাট পরিশোধ করছি। আর উৎপাদন পর্যায়ে ভ্যাট অব্যাহতি থাকায় মূল্য সমন্বয়ের প্রয়োজন হয় না। কিন্তু প্রস্তাবিত বাজেটে চলমান ভ্যাট অব্যহতি প্রত্যাহার করা হয়েছে। এতে করে অ্যালুমিনিয়ামের তৈরি তৈজষপত্রের দাম বেড়ে যাবে।
তারা জানান, উৎপাদনের পর ভোক্তা পর্যায় যেতে পণ্যটি চার থেকে পাঁচটি হাত বদল হয়। তাই উৎপাদন পর্যায়ে ভ্যাট যুক্ত হলে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি তৈজষপত্রের দাম বাড়বে ৬০ থেকে ৭০ টাকা। দেশের তৈরি তৈজষপত্র বেশিরভাগ ব্যবহার করে প্রান্তিক জনগণ।
এ পণ্যটির দাম বাড়বে, চাপে পড়বে সাধারণ ভোক্তা। তাই প্রান্তিক মানুষের কথা চিন্তা করে দেশীয় শিল্প রক্ষায় পণ্যটির উপর চলমান ভ্যাট অব্যাহতি বহাল রাখার দাবি জানান তৈজষপত্র উৎপাদনকারীরা।