তিন মাস শুধুই অড্রে হেপবার্ন

3

হলিউডের কিংবদন্তি অভিনেত্রী অড্রে হেপবার্নের জন্মের ৯০ বছর পূর্ণ হলো ২০১৯ সালে। এ উপলক্ষে তার ছেলে মায়ের সম্মানে আয়োজন করেছেন তিন মাসের প্রদর্শনী। এর শিরোনাম ‘ইন্টিমেট অড্রে’। নেদারল্যান্ডসের আমস্টারডামে শুক্রবার শুরু হওয়া প্রদর্শনীটি চলবে আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত।
আমস্টারডামের প্রাণকেন্দ্রে বেয়র্স ফন বেরলাফেতে চলমান প্রদর্শনীতে রয়েছে অড্রে হেপবার্নের অসংখ্য অদেখা ছবি, স্মারক, পোশাক ও ব্যবহৃত জিনিসপত্র। এছাড়া থাকছে তার আঁকা ফ্যাশন ড্রইং ও জনদরদি লেখা। প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ পাবে ইউরোরডিস। ইউরোপে বিরল ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের সাহায্যার্থে কাজ করে এই সংগঠন।
বেলজিয়ামের ব্রাসেলসে একই প্রদর্শনী হয়েছিল। কারু ১৯২৯ সালের ৪ মে ওই শহরেই জন্মগ্রহণ করেন অড্রে হেপবার্ন। তার যৌবন কেটেছে নেদারল্যান্ডসে। তাই দেশটির সঙ্গে তার সম্পর্ক ছিল নিবিড়। তার মা ছিলেন ডাচ নাগরিক। বিএনএমও নামের একটি সংগঠনকে সহযোগিতার জন্য অনেকবার হল্যান্ডে ফিরেছেন অড্রে হেপবার্ন। তার নামে ৫০ বছরেরও বেশি সময় ধরে সংগঠনটি বিভিন্ন যুদ্ধের বর্ষীয়ান ব্যক্তিদের সম্মাননা দিতো। ডাচ বিমান সংস্থা কেএলএম তাদের একটি উড়োজাহাজের নাম রেখেছিল ‘অড্রে হেপবার্ন’।
গ্রেগরি পেকের বিপরীতে ‘রোমান হলিডে’ (১৯৫৩) ছবির মাধ্যমে তারকাখ্যাতি পান অড্রে হেপবার্ন। তিনিই প্রথম অভিনেত্রী যিনি একই কাজের জন্য অস্কার, গোল্ডেন গেøাব ও বাফটা অ্যাওয়ার্ড জিতেছেন। অস্কার, এমি, গ্র্যামি ও টনি অ্যাওয়ার্ডস জয়ী তারকা আছেন মাত্র ১৫ জন। অড্রে হেপবার্ন তাদেরই একজন। ১৯৯৩ সালের ২০ জানুয়ারি সুইজারল্যান্ডে মৃত্যুবরণ করেন তিনি।