ওয়াসার পাইপ লিকেজ

তিনদিন ধরে পানি নেই বহদ্দারহাট-বাদুরতলায়

নিজস্ব প্রতিবেদক

16

পানি সংকটে ভুগছে বহদ্দারহাট-বাদুরতলাসহ আশপাশের এলাকা। তিনদিন ধরে ওয়াসার পানি সরবরাহ বন্ধ রয়েছে বিশাল এ এলাকায়। এতে মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। এর মধ্যে কিছু কিছু গ্রাহক সামান্য পানি পেলেও সেগুলো খুব দুর্গন্ধ ও ময়লাযুক্ত বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। তবে ওয়াসা বলছে পাইপলাইন লিকেজের কারণে এমন সমস্যা হচ্ছে। দ্রুত এর সমাধান হবে।
স্থানীয়রা গতকাল বলেন, পানি ছাড়া একটি দিনও কল্পনা করা যায় না। অথচ নগরীর বহদ্দারহাট, বাদুরতলা মাজার গেট, চকবাজার, পশ্চিম বাকলিয়া, চান্দগাঁও, ডিসি রোড, কেবি আমান আলী রোড, সৈয়দ শাহ রোড, রাহাত্তারপুল, আতুরার দোকান, বড় মিয়া মসজিদ ও রসুলবাগ আবাসিকসহ বিশাল এলাকাজুড়ে পানি নেই তিনদিন। এলাকাগুলোর মধ্যে কিছু কিছু এলাকায় ওয়াসা ঘোলা ও ময়লাযুক্ত পানি সরবরাহ করছে। এতে এলাকার বাসিন্দাদের দৈনন্দিন প্রয়োজনীয় কাজ করতে গিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ বিষয়ে জানতে গতকাল সন্ধ্যায় যোগাযোগ করা হলে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী ইয়াকুব সিরাজ-উদদৌল্লাহ বলেন, বৃহস্পতিবার থেকে বহদ্দারহাট, বাদুরতলাসহ কিছু এলাকায় পানি নেই। আমাদের একটা লাইন লিকেজের কারণে এ সমস্যাটা হচ্ছে। লিকেজের মেরামত কাজ চলছে। রাতদিনে আমরা কাজ করে যাচ্ছি। আশা করছি, আজকের (শুক্রবার) মধ্যে কাজ হয়ে যাবে। যত দ্রুত সম্ভব কাজ শেষ করার চেষ্টা করছি আমরা।
জানা যায়, কিছুদিন পর পর বহদ্দারহাট বাদুরতলায় ওয়াসার পাইপ লাইন লিকেজের ঘটনা ঘটছে। সর্বশেষ মঙ্গলবার বহদ্দারহাট মোড়ে দুটি পাইপ লাইন লিকেজের ঘটনা ঘটে। পাইপ লাইন লিকেজে হাজী চাঁন মিয়া সড়কের প্রবেশপথে পানি জমে ‘বন্যা’ বয়ে যায়। হাঁটু পনি পাড়ি দিয়ে লোকজনকে পথ চলতে হয়।
পথচারী জামাল উদ্দিন বলেন, কিছুদিন যেতে না যেতেই ওয়াসার পাইপলাইন ফুটো হয়ে যায়। হঠাৎ করে পাইপের পানিতে রাস্তা তলিয়ে যায়। ওয়াসা কাজ করার সপ্তাহ না যেতেই আবার ছিদ্র হয়। এভাবে চলছে বহদ্দারহাটে ওয়াসার পানি সরবরাহ। আবার একটা ফুটো হলে কয়েকদিন পানি থাকে না। এলাকাবাসীর দুর্ভোগের সীমা থাকে না।
নগরীর প্রায় এলাকায় ওয়াসার পাইপলাইন লিকেজের এমন চিত্র সম্পর্কে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রীয় সহসভাপতি এসএম নাজের হোসাইন বলেন, বিভিন্ন এলাকায় ওয়াসার পাইপ লাইন লিকেজের ঘটনা ঘটছে। হঠাৎ করে লাইন লিকেজ হয়ে পুরো এলাকা তলিয়ে যাচ্ছে। লিকেজ সরাতে গিয়ে এলাকার মানুষ কয়েকদিন পানি পাচ্ছে না। ওয়াসাকে বিষয়টি আরও সতর্কতার সাথে দেখতে হবে। পাইপের কোন সমস্যা আছে কিনা সেটাও খুঁজে দেখা দরকার।
এদিকে ওয়াসার সরবরাহ লাইনে পানি না থাকা এবং কিছু এলাকায় ময়লা ও ঘোলা পানি আসার কারণে ডিপ টিউবওয়েলমুখি হচ্ছেন এসব এলাকার বাসিন্দারা। খাবার পানি থেকে শুরু করে নিত্যব্যবহার্য পানির যোগানও দিচ্ছেন টিউবওয়েল থেকে। অনেকে আবার পানির জার কিনে ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। ওয়াসা কর্তৃপক্ষের দাবি, পাইপ লাইনের লিকেজের কারণে ময়লা ঢুকে পড়তে পারে।