তাজমহল দেখে অভিভূত ট্রাম্প, মেলানিয়া

11

ভারত সফরে গিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে আগ্রার বিখ্যাত মোঘল স্থাপনা তাজমহল পরিদর্শন করেছেন।
এনডিটিভি জানায়, সপ্তদশ শতকে নির্মিত মার্বেল পাথরের এ স্থাপনাটি দেখার পর প্রথমেই ট্রাম্পের মুখ দিয়ে ‘অবিশ্বাস্য’ শব্দটি বেরিয়ে আসে বলে জানান তাকে সঙ্গ দেওয়া গাইড নিতিন কুমার সিং। দুইদিনের রাষ্ট্রীয় সফরে সোমবার ভারতে নামেন ট্রাম্প; গুজরাট হয়ে সেদিনই তিনি আগ্রায় পৌঁছান।
সস্ত্রীক তাজমহল দেখলেও উচ্চতাজনিত কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এ ঐতিহাসিক স্থাপনার ভেতরে অবস্থিত মুঘল সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজের কবর দেখতে ঢোকেননি। ৬ ফুট ৩ ইঞ্চি লম্বা ট্রাম্পকে কবর পরিদর্শনে না যেতে তার নিরাপত্তায় নিয়োজিত সদস্যরাও পরামর্শ দেন বলে নিতিন জানিয়েছেন।
“তাজমহলের সৌন্দর্য দেখে ট্রাম্প পুরোপুরি অভিভ‚ত হয়ে পড়েছিলেন। যদিও তিনি শাহজাহান ও মমতাজের আসল কবর দেখতে যাননি। কবরে যাওয়ার পথটি সরু ও তুলনামূলক নিচু হওয়ায় ট্রাম্প আঘাত পেতে পারেন বলে তার নিরাপত্তা কর্মকর্তারা আশঙ্কা করেছিলেন,” বলেছেন তিনি।
ডোয়াইট ডেভিড আইজেনআওয়ার ও বিল ক্লিনটনের পর যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প আগ্রার এ অনন্য স্থাপত্যকর্মটি পরিদর্শন করেন।
“আমি তাদেরকে তাজ মহল, এর পেছনের কাহিনী ও নির্মাণের ইতিহাস বলেছি। শাহ জাহান ও তার স্ত্রী মুমতাজ মহলের কাহিনী শুনে, ছেলে আওরঙ্গজেবের হাতে শাহ জাহানের গৃহবন্দি অবস্থা ও পরে তাজমহলে মুমতাজের কবরের পাশে তাকে সমাহিত করার কথা শুনে প্রেসিডেন্ট ট্রাম্প খুবই আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন,” বলেন নিতিন ।