তরুণ উদ্যোক্তা, ক্ষুদ্র শিল্প নিয়ে কাজ করবে বিসিআই

39

তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের কল্যাণে আগামী দিনে কাজ করার কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশের ব্যবসায়ীদের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)। সোমবার ঢাকার কারওয়ান বাজারে লা ভিঞ্চি হোটেলে সংগঠনের নতুন পরিচালনা পর্ষদ নিয়ে সংবাদ সম্মেলনে এই পরিকল্পনার কথা জানান বর্তমান সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী (পারভেজ)।
সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা তরুণ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পোদ্যোক্তাদের নিয়ে আগামী সেপ্টেম্বরে একটি সম্মেলন আয়োজনের পরিকল্পনা করেছে বিসিআই। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উপস্থিত রেখে তরুণ উদ্যোক্তাদের চিন্তাগুলো তাকে শোনাতে চায় সংগঠনটি।
পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি পারভেজ সংবাদ সম্মেলনে বলেন, “নতুন উদ্যোক্তা তৈরি করবে বিসিআই। প্রতিদিন অনেক নতুন মুখ যেমন আসছে তেমনি অনেকে ব্যবসা থেকে ছিটকে পড়ছে নানা কারণে। তাদের সুরক্ষার জন্য নীতিকৌশল প্রণয়নে সরকারের সঙ্গে আলোচনা করা হবে।” বেসরকারি বিনিয়োগ বাড়ানো এবং নতুন কর্মসংস্থান বাড়ানোর উপর জোর দেন তিনি। “বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি করতে সম্ভাব্য উপায়গুলো খুঁজে বের করা হবে। এক্ষেত্রে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সামনে নিয়ে তাদের স¤প্রসারণের পথ খোঁজা হবে।”
পারভেজ বলেন, অর্থনৈতিক অগ্রগতি হলেও সেই তুলনায় কর্মসংস্থান হচ্ছে না, শিল্পের প্রসারও হচ্ছে খুব ঢিমেতালে, এই বিষয়গুলোকে বিশেষ নজর দিয়ে কাজ করতে সরকারের সঙ্গে নীতিকৌশল নিয়ে আলোচনা করা হবে। পোশাক শিল্পের বাইরে নতুন খাত হিসাবে হালকা ইঞ্জিনিয়ারিং, হালাল পণ্য ও কেমিকেল পণ্যকে নতুন সম্ভাবনা উল্লেখ করে তিনি বলেন, সারা বিশ্বের এসব খাতের বাজার অনেক বড়। কিন্তু এখানে বাংলাদেশের অংশগ্রহণ খুবই কম, যদিও এধরনের শিল্প স্থাপনে বাংলাদেশে বিপুল পরিবেশগত সুযোগ রয়েছে।
সংবাদ সম্মেলনে বিসিআইয়ের সহ সভাপতি মোহাম্মদ হেলাল উদ্দিন, প্রীতি চক্রবর্তী, পরিচালক মিজানুর রহমানসহ সংগঠনের অন্যান্যরা উপস্থিত ছিলেন।