সংবাদ সম্মেলন

তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের প্রশিক্ষণ দিয়ে সমৃদ্ধ করছে এসসিআইটিপি

নিজস্ব প্রতিবেদক

18

তথ্যপ্রযুক্তির নানা গুরুত্বপূর্ণ বিষয়ের প্রশিক্ষণ দিয়ে এ খাতের পেশাজীবীদের সমৃদ্ধ করছে সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালস (এসসিআইটিপি)। গত তিন বছরের অধিক সময় ধরে নানান আয়োজনের মাধ্যমে তথ্য প্রযুক্তির সেবা দিয়েছে এ সংগঠনটি। এর মধ্যে ছিলো সেমিনার, প্রশিক্ষণ ও কর্মশালা।
গতকাল শনিবার নগরীর একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনের নেতৃবৃন্দ। আজ রবিবার নগরীর ওয়াল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনভেনশন হলে এসসিআইটিপি পালন করবে তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এসসিআইটিপি-এর প্রেসিডেন্ট মো. আবদুল্লাহ্ ফরিদ (হেড অফ আইটি, পিএইচপি ফ্যামিলি), ভাইস প্রেসিডেন্ট মো. তামিম ওয়াহিদ আল হেলাল (হেড অফ আইটি, বিএসআরএম গ্রুপ), জয়েন্ট সেক্রেটারি রিপন চৌধুরী (সিনিয়র ম্যানেজার, আইটি, হিউম্যান রিসোর্সেস অ্যান্ড জেনারেল অ্যাফেয়ার্স, অপ-সিড কো. বিডি লি.), ফিন্যান্সিয়াল কন্ট্রোলার শাহ পরান (হেড অফ ইনফ্রাস্ট্রাকচার এন্ড সিকিউরিটি, পিএইচপি ফ্যামিলি), ইসি মেম্বার আবু তাহের মোহাম্মদ লুৎফর হক (সিনিয়র ম্যানেজার, পিএইচপি ফ্যামিলি), আসিফ ইফতেখার (এক্স-এসিস্ট্যান্ট ম্যানেজার-লিংক-৩), ইইসি মেম্বার নুর সাকিব উল হুদা (এক্সিকিউটিভ- বিএসআরএম আইটি), ডবিøউসি মেম্বার নোটন প্রসাদ ঘোষ (এসিস্ট্যান্ট ম্যানেজার – ইমেম সিস্টেমস লিমিটেড) এবং নির্বাহী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।
লিখিত বক্তব্যে সেক্রেটারি জেনারেল মো. সাইফুল ইসলাম মাহিন বলেন, আমাদের এ সংগঠনটি গঠিত হয়েছিল আজ থেকে তিন বছর আগে ২৩ জানুয়ারি ২০১৬ সালে। বর্তমানে এ সংগঠনের সদস্য সংখ্যা ৬০০ জন যার মধ্যে সক্রিয় আছেন ৪০০ জন। তাদের মধ্যে আছেন ১শ’ ২০টি করপোরেট প্রতিষ্ঠান, শিক্ষা ও আর্থিক প্রতিষ্ঠানের ৪০ জনের মতো সিআইও, সিটিও এবং ১০০ জন আইটি ম্যানেজার। প্রতিষ্ঠা লগ্নে আমাদের প্রতিজ্ঞা ছিল তথ্যপ্রযুক্তির ওপর আমরা বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনারের আয়োজন করবো। যেগুলো হবে সময়োপযোগী এবং গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে আইটি প্রফেশনালদের কর্মজীবনে।
তিনি বলেন, প্রতিষ্ঠার প্রথম বছরে আমরা মোট ৫টি প্রশিক্ষণ কর্মসূচি এবং ১টি সেমিনার সফলভাবে সম্পন্ন করি যেগুলোতে সদস্যদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। দ্বিতীয় বছর অর্থাৎ ২০১৮ সালের ২৬ জানুয়ারি নগরীর জিইসি কনভেনশন সেন্টারে প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা ছাড়াও আমরা আয়োজন করি বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারের। আমাদের সংগঠন ঢাকায় ৩য় ডাটাসেন্টার সামিটে অংশ নেয়।
আয়োজন করি ‘ডিমিস্টিফায়িং আইওটি (ইন্টারনেট অফ থিংস)’ শীর্ষক এক সেমিনার। ৩য় বছরে অর্থাৎ ২০১৮ সালে চট্টগ্রামের আইটি প্রফেশনালদের উপকারার্থে আইএসপি এডমেনিস্টেশন উইথ মাইক্রোটিক, লিনাক্স(৩য় ব্যাচ), ওরাকল ডাটাবেজ ট্রেনিং, সেমিনার অন ইনফরমেশন সিকিউরিটি, সদস্যদের জন্য উন্মুক্ত ‘এক্সপ্লোর ইউর ক্যারিয়ার শীর্র্ষক সেমিনার, দিনব্যাপী ওয়ার্কশপ আয়োজন করি।