ডেঙ্গু রোগীর ভর্তি কমছে হাসপাতালে

6

সারাদেশে বিভিন্ন হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা আরও কিছুটা কমেছে, সেই সঙ্গে কমেছে নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস অ্যান্ড কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, গত সোমবার সকাল ৮টা থেকে গতকাল গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত নতুন করে ১ হাজার ৫৭২ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার আগের ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছিলেন ১ হাজার ৭৬০ জন। দেশের বিভিন্ন হাসপাতালে এখন মোট ৬ হাজার ৪৭০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। আগের দিন ভর্তি ছিলেন ৬ হাজার ৭৩৩ জন। আর গত রবিবার ভর্তি ছিলেন ৭ হাজার ১৬৮ জন ডেঙ্গু রোগী।
স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, ৭ আগস্ট থেকে প্রতিদিনই ভর্তি রোগীর সংখ্যা ধারাবাহিকভাবে কমছে। ৭ আগস্ট সবচেয়ে বেশি ২ হাজার ৪২৮ জন রোগী এক দিনে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এরপর থেকে কমা-বাড়ার মধ্যে আছে। তবে গত দশদিনে ভর্তি রোগীর সংখ্যা কখনোই দুই হাজার ছাড়ায়নি। হয়তো মানুষ সচেতন হয়েছে, সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলোর ফল আসতে শুরু করেছে। তবে আগামী দুই সপ্তাহ যদি একটানা কমতে থাকে তাহলে আমরা বলতে পারব যে ডেঙ্গুর প্রকোপ কমেছে।
এ বছর বর্ষার শুরুতেই ঢাকায় এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়; তারপর তা সারাদেশে ছড়িয়ে পড়ে। গত বছরজুড়ে যত ডেঙ্গু রোগী ছিল, এবার আগস্টের আগেই তা ছাড়িয়ে যায়। সরকারের স্বাস্থ্য অধিদপ্তর তাদের ‘ডেথ রিভিউ’ প্রক্রিয়া শেষ করে এ পর্যন্ত ৪০ জনের ডেঙ্গুতে মৃত্যুর খবর নিশ্চিত করেছে। তবে বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৭৩ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। খবর বিডিনিউজের
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকে গতকাল গতকাল মঙ্গলবার পর্যন্ত সব মিলিয়ে ৫৬ হাজার ৩৬৯ জন ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে কেবল আগস্ট মাসের ১৯ দিনেই ভর্তি হয়েছেন ৩৭ হাজার ৯০৮ জন। যারা হাসপাতালে ভর্তি না হয়ে বাসায় চিকিৎসা নিয়েছেন, তাতের তথ্য সরকারের পরিসংখ্যানে আসেনি।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় শুধু রাজধানীতে ৭৫০ জন নতুন ডেঙ্গু রোগী হাসপাতোলে ভর্তি হয়েছেন। রাজধানী বাদে ঢাকা বিভাগে ২১৮ জন, বরিশাল বিভাগে ১৩৫ জন, চট্টগ্রাম বিভাগে ১৩০ জন, খুলনা বিভাগে ১৪৪ জন, রাজশাহী বিভাগে ৮৬ জন, ময়মনসিংহ বিভাগে ৪৭ জন, রংপুর বিভাগে ৪৪ জন এবং সিলেট বিভাগে ১৮ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।