ডুলাহাজারা সাফারি পার্কে জেব্রার মৃত্যু

চকরিয়া প্রতিনিধি

5

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি জেব্রার মৃত্যু হয়েছে। এ পার্কের ছয়টি আফ্রিকান জেব্রার মধ্যে গত মঙ্গলবার রাতে একটি জেব্রা মারা যায়।
মৃত্যুর পর জেব্রাটির আলমত সংগ্রহ ও সুরতহাল প্রতিবেদন তৈরি করে পরীক্ষার জন্য চট্টগ্রাম ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। গতকাল বুধবার দুপুরে জেব্রাটির মরদেহ মাটিতে পুঁতে ফেলা হয়েছে। সাপের কামড়েই জেব্রাটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।
সাফারি পার্ক সূত্র জানায়, গত ৮ মে রাতে যশোরের শার্শা সীমান্ত দিয়ে পাচারের সময় নয়টি আফ্রিকান জেব্রা উদ্ধার করে পুলিশ। পরে জেব্রাগুলো গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়। সেখান থেকে ২০ জুন ছয়টি জেব্রা চকরিয়া উপজেলার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়। ৩ থেকে ৫ বছর বয়সী এসব জেব্রার মধ্যে তিনটি পুরুষ ও তিনটি নারী। জেব্রাগুলো সাফারি পার্কে পর্যটকদের কাছে বাড়তি আকর্ষণ সৃষ্টি করে। প্রতিদিন জেব্রা দেখতে ভিড় করে অসংখ্য পর্যটক।
সাফারি পার্কের তত্ত¡াবধায়ক (রেঞ্জার) মোরশেদুল আলম বলেন, মঙ্গলবার রাতে সাফারি পার্কের একটি জেব্রার মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে জেব্রাটি সাপের কামড়ে মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। চট্টগ্রাম ভেটেরিনারী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে বলেও জানান তিনি।