ডিএসইতে প্রধান সূচক ২৪ সিএসইতে কমেছে ৩৪ পয়েন্ট

17

ডিএসই ও সিএসইসপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ২৪ দশমিক ৭৪ পয়েন্ট কমেছে এবং সিএসইর প্রধান সূচক ৩৪ দশমিক ১৫ পয়েন্ট কমেছে। এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৯৪৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত রবিবার লেনদেন হয়েছিল ৯৩৭ কোটি ৪৩ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৯০১ কোটি ২৬ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৮৯২ কোটি ৪৯ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮ কোটি ৭৭ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৭৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৪১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক শূন্য ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬৬ পয়েন্টে এবং ১৮ দশমিক ৩৫ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে এক হাজার ৯১০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৬৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৬টি কোম্পানির শেয়ার দর।
অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৪ কোটি ১২ লাখ টাকা। গত রবিবার লেনদেন হয়েছিল ৪৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮২ লাখ টাকা। এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৩৪ দশমিক ১৫ পয়েন্ট কমে ৯ হাজার ৯৫৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫৫ দশমিক ৫১ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৬১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১০ দশমিক ১৪ পয়েন্ট কমে ১২ হাজার ৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১০৯ দশমিক ৯৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৪২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, কমেছে ১২১টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৩টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো-বিবিএস ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, পেসিফিক ডেনিমস লিমিটেড, বেক্সিমকো, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, লিগ্যাসি ফুট, ড্রাগন সুয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড এবং ফুয়াং ফুড।