ডিএসইতে প্রধান সূচক ২৩ সিএসইতে বেড়েছে ৫৫ পয়েন্ট

বার্তা সংস্থার খবর

15

ডিএসই ও সিএসইসপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক গত কার্যদিবসের চেয়ে বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ২৩ দশমিক ৮৫ পয়েন্ট বেড়েছে এবং সিএসইর প্রধান সূচক ৫৫ দশমিক ৮৩ পয়েন্ট বেড়েছে। এদিন উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৩৩৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৬৫ কোটি ৬১ লাখ টাকা। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩২১ কোটি ৯১ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৬৩ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২৮ কোটি ৭২ লাখ টাকা।
এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৯৮ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৭ দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫৬ পয়েন্টে এবং ১৪ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে দুই হাজার ১৪১ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১০৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ৬০টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণ ফোন, স্কয়ার ফার্মা, ইউনিক হোটেল, আল-আরাফা ইসলামী ব্যাংক, কেয়া কসমেটিকস, ইউনাইটেড পাওয়ার, বেক্সফার্মা, ইফাদ অটোমোবাইল এবং অ্যাপেক্স ফুড। অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ১৫ কোটি ৩৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ১৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ৪০ লাখ টাকা।
এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫৫ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮২৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৯৩ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯৪২ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৯ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৫৫ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৫৩ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩২৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ৬৭টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৮টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, কেয়া কসমেটিকস, বিবিএস ক্যাবল, বেক্সিমকো লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, লংকা-বাংলা ফাইন্যান্স, আল-আরাফা ইসলামী ব্যাংক, গ্রামীণ ফোন, ফুওয়াং সিরামিকস এবং সিভিও পেট্রোকেমিক্যাল।