ডাক্তার ফজলুল হক চৌধুরী

এ.এন.এম জাকের চৌধুরী

40

চন্দনপুরা দারুল উলুম আলিয়া মাদ্রাসার প্রখ্যাত মুহাদ্দিস ও মুফ্তি মাওলানা মুহাম্মদ আমিন চৌধুরীর দ্বিতীয় সন্তান জনাব ডা. ফজলুল হক চৌধুরী গত বছর এই দিনে ২৩ জানুয়ারি ২০১৭ সালে ইন্তেকাল করেন। উল্লেখ্য, ডা. চৌধুরী ছিলেন ইসলামি শিক্ষায় শিক্ষিত একজন আলেমএর পাশাপাশি পরবর্তীতে একজন খ্যাতিমান চিকিৎসক , শিল্প উদ্যোক্তা এবং ব্যবসায়ী নেতা হিসাবে তিনি পরিচিতি লাভ করেন।
মরহুম চৌধুুরী সাতকানিয়া থানার অন্তর্গত দুরদুুরি গ্রামে এক সম্ভ্রান্ত ও বনেদী পরিবারে ১৯৩৯ সালের ২১ জানুয়ারি জন্মগ্রহন করেন। তিনি শৈশবে চট্টগ্রামের প্রাচীন মুহ্সেনিয়া মাদ্রাসায় (বর্তমান হাজী মোহাম্মদ মহসিন কলেজ) প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে দারুল উলুম আলিয়া মাদ্রাসা হতে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে দাখিল পাশ করেন, এবং পঞ্চদশ স্থান অধিকার করে আলিম পাশ করেন। অতঃপর তিনি পূর্ব পাকিস্তান বোর্ড পরীক্ষায় ১৯৫৮ সালে প্রথম স্থান অধিকার করে ফাজিল পাশ করেন। পরবর্তীতে তিনি ফৌজদারহাট ক্যাডেট কলেজ হতে উচ্চ মাধ্যমিক পাশ করেন। পরে স্বীয় পিতার ইচ্ছানুসারে আর্ত-মানবতার সেবার লক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজে এম.বি.এস কোর্সে ভর্তি হন এবং সাফল্যের সাথে সমাপ্ত করেন।
পরে মার্চেন্ট নেভী জাহাজে চিপ সার্জন হিসেবে যোগদান করেন এবং উচ্চ শিক্ষার্থে ১৯৭১ সনে লন্ডন পাড়ি জমান। সেখানে সাফল্যের সাথে পড়াশুনা শেষ করে ১৯৭৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং ১৯৭৬ সালে এক পুত্র সন্তানের জনক হন। চিকিৎসা সেবার পাশাপাশি অতি অল্পসময়ে এই যুগল সমগ্র লন্ডনে প্রাইভেট হোম কেয়ার ব্যবসা প্রতিষ্ঠা ও পরিচালনায় ব্যাপক সফলতা অর্জন করেন। ব্যবসা ও সেবার পাশাপাশি তিনি-
বিএমএ ইউকে’র নির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য, নটিংহাম চেম্বার অব কমার্সের এবং ইন্ডাস্ট্রি, নটিংহাম লোকাল কাউন্সিল পুলিশ এড্ভাইজারী কমিটি, এবং দেশ-বিদেশে বিভিন্ন বাণিজ্যিক প্রতিনিধি দলের সদস্য হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। নিজ এলাকায় মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠা ও পরিচালনা এবং জনহিতকর কার্যাবলীতে মরহুমের বিশেষ অবদান রয়েছে। তাঁর একমাত্র সুযোগ্য পুত্র ব্যারিস্টার নাজির আমিন চৌধুরী ক্যামব্রিজ ইউনিভার্সিটিতে শিক্ষা লাভ করেন এবং ইনার টেম্পল হতে বার-এট-ল ডিগ্রি অর্জন করেন। বর্তমানে লন্ডনে আইন ব্যবসায় নিয়োজিত আছেন।