ট্রাম্প হোয়াইট হাউসকে করোনা ‘হট জোন’ করেছেন : ওবামা

14

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা করোনাভাইরাস মোকাবেলা নিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেছেন, ট্রাম্প হোয়াইট হাউসকে করোনাভাইরাসের ‘হট জোন’ এ পরিণত করেছেন। আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোয় ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের পক্ষে নির্বাচনী প্রচারাভিযান চালানোর সময় মঙ্গলবার ওবামা এই মন্তব্য করেন বলে জানিয়েছে সিএনএন। ওবামা বলেন, “দেশে ২২৫,০০০ এরও বেশি মানুষ মারা গেছে। ১ লাখের বেশি ছোটখাট ব্যবসা বন্ধ হয়ে গেছে। কেবল ফ্লোরিডাতেই ৫ লাখ মানুষের কাজ নেই। বিষয়টা একবার চিন্তা করে দেখুন।” কোভিড-১৯ এর গণমাধ্যম কাভারেজ নিয়ে ট্রাম্প ঈর্ষান্বিত উলে­খ করে তিনি বলেন, “এই শেষ সময়ে এসে ট্রাম্পের যুক্তি কী? মানুষ কোভিড নিয়ে বেশি মেতে আছে; এক সমাবেশে তিনি এমন কথা বলেছেন। কোভিড, কোভিড, কোভিড, তিনি অভিযোগ করছেন। কোভিড এর গণমাধ্যম কভারেজ নিয়ে তিনি ঈর্ষান্বিত।” “তিনি (ট্রাম্প) শুরু থেকেই কোভিডের দিকে নজর দিলে এ সপ্তাহে দেশজুড়ে ভাইরাস সংক্রমণ নতুন রেকর্ড গড়ত না।”
যুক্তরাষ্ট্রজুড়ে এমনকী হোয়াইট হাউসেও ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে আনার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলে ওবামা অভিযোগ করেন। হোয়াইট হাউসে সম্প্রতি একটি অনুষ্ঠান থেকে ট্রাম্পের কয়েকজন সহযোগী কোভিড-১৯ আক্রান্ত হওয়ার প্রসঙ্গ টেনে ওবামা বলেন, “আমিও কিছুদিন হোয়াইট হাউসে ছিলাম।
আপনারা জানেন, সেখানে খুবই নিয়ন্ত্রিত পরিবেশ। তাই সেখানে ভাইরাস সংক্রমণ এড়াতে কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়াই যায়। কিন্তু এই মানুষ (ট্রাম্প) তা করেছেন বলে মনে হয় না। তিনি হোয়াইট হাউসকে ‘হট জোন’ বানিয়ে ছেড়েছেন।”